রুয়েটের নতুন ভিসি হিসেবে যোগ দিলেন অধ্যাপক জাহাঙ্গীর আলম

স্টাফ রিপোর্টার : অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর নতুন উপাচার্য হিসেবে যোগদান করেছেন। তার যোগদানকে স্বাগত জানিয়েছেন রুয়েটের সর্বস্তরের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা।
অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম নতুন উপাচার্য হিসেবে যোগদান করেই রবিবার দিনভর অত্যন্ত কর্মব্যস্ত সময় কাটিয়েছেন। তিনি সকাল থেকে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, বিভিন্ন ইন্সটিটিউটের পরিচালক, সকল অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, দপ্তর প্রধানদের সাথে সৌজন্য সভায় মিলিত হোন এবং রুয়েটের বর্তমান একাডেমিক, প্রশাসনিক ও উন্নয়ন কর্মকান্ড সম্পর্কে অবহিত হোন।
এছাড়া তিনি বিকেলে বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে পালাক্রমে সকল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সাথে মতবিনিময় সভায় বক্তব্য দেন। তিনি রুয়েটের শিক্ষা, প্রশাসনিক ও উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে সকলকে একটি পরিবারের মত ঐক্যবদ্ধভাবে স্ব স্ব দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের আহ্বান জানান।
তিনি বলেন, আমাদের সকলের চেষ্টা হবে এই বিশ্ববিদ্যালয়কে দেশের অন্যতম উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা, যাতে এখানকার শিক্ষার্থীরা দেশের গন্ডি ছাড়িয়ে বৈশ্বিক পরিমন্ডলে এই শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম ও খ্যাতিকে নতুন পর্যায়ে নিয়ে যেতে সক্ষম হয়।
উল্লেখ্য রুয়েটের নবনিয়ুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর পুরকৌশল বিভাগে অত্যন্ত সুনামের সাথে শিক্ষকতা করে আসছেন। এছাড়া তিনি এই বিশ্ববিদ্যালয়ে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত উপাচার্যের দায়িত্ব পালন ছাড়াও ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত ইউনির্ভাসিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি চট্রগ্রাম (ইউএসটিসি)-এর উপাচার্য হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন। তিনি চট্টগ্রাম ওয়াসা বোর্ডের চেয়ারম্যান হিসেবেও অত্যন্ত সাফল্যের সাথে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি জাপানের জাইকা এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধিনে হাউজ বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউট (এইচবিআরআই) এর জয়েন্ট কো-অর্ডিনেশন কমিটির চেয়ারম্যান হিসেবে সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করেছেন। একই সাথে তিনি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্তৃক পূর্বাচলে নির্মানাধীন ইধহমধনধহফযঁ ওপড়হরপ ঞৎর-ঞড়বিৎ-এর কারিগরি কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।
অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি)এর আজীবন সদস্য। এছাড়া তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের আমেরিকান সোসাইটি অব ইঞ্জিনিয়ার্স (এএসসিই) এবং নিউইয়র্ক একাডেমি অব সায়েন্স-এর সদস্য। এছাড়া তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনির্ভাসিটি (বিএসএমআরএমইউ) এর পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি রুয়েটের সিন্ডিকেট সদস্য হিসেবেও দীর্ঘদিন যাবত দায়িত্ব পালন করে আসছেন।
গত ১২ আগস্ট মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর-এঁর অনুমোদনক্রমে অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম-কে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) এর উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়। তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর পুরকৌশল বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম ১৯৬০ সালে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৬ সালে ঘাসবাড়িয়া এনজি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৭৮ সালে চট্টগ্রাম কলেজ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পাস করেন। তিনি ১৯৮৪ সালে চুয়েট থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং এবং ১৯৯২ সালে এমএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করে। এছাড়া তিনি ১৯৯৪ সালে ইউনেস্কো স্কলারশিপে আনা ইউনিভার্সিটি অব মাদ্রাজ (ইন্ডিয়া) থেকে পিএইচডি এবং ১৯৯৭ সালে ভূমিকম্প (আর্থকোয়েক) ইঞ্জিনিয়ারিং-এর ওপর পোস্ট গ্র্যাজুয়েট ফেলোশিপ অর্জন করেন।


প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩ | সময়: ৫:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ