গ্রীষ্মকালীন তরমুজ চাষে সফল নওগাঁর সবুজ

বাবুল আখতার রানা, নওগাঁ নওগাঁর বদলগাছীতে গ্রীষ্মকালীন তরমুজ চাষে বেশ সফলতা পেয়েছেন কৃষক সবুজ হোসেন। শখের বসে তরমুজ চাষ করে তিনি আর্থিকভাবে লাভবান হচ্ছেন। কম পরিশ্রম ও ভালো দাম পেয়ে খুশি তিনি।..


বিস্তারিত

গ্রীষ্মকালীন ফল জাম খাওয়ার উপকারিতা

গ্রীষ্মকালীন ফল জাম। পুরো বর্ষা জুড়েই বাজারে পাওয়া যায় এই ফলটি। এতে রয়েছে অনেক পুষ্টিগুণ। পুষ্টি উপদান হিসেবে জামে রয়েছে শর্করার পরিমাণ ১৫ দশমিক ৫৬ গ্রাম, পটাশিয়াম ৭৯ মিলিগ্রাম, ফসফরাস ১৭ মিলিগ্রাম,..


বিস্তারিত

স্বপ্নের পদ্মা সেতু

ইমদাদ ইসলাম পদ্মা সেতু আজ আর স্বপ্ন নয়, বাস্তবতা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় এসে পদ্মা নদীর উপর সেতু নির্মাণের পরিকল্পনা করেন। দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মানুষের দুর্ভোগের..


বিস্তারিত

পদ্মফুলে ভরা হাসপাতালের পুকুর

বাবুল আখতার রানা, নওগাঁ নওগাঁর সাপাহার উপজেলা হাসপাতালের পুকুর পদ্মফুলে ভরা। ফুলে আর পাতায় ভরে গেছে সমস্ত পুকুর। পুকুর জুড়ে ছড়িয়ে পড়েছে পদ্মফুলের আভা। যে পুকুরের দিকে এক সময় কেউ ফিরেও তাকাত..


বিস্তারিত

প্রকৃতিতে মুগ্ধতা ছড়াচ্ছে  কৃষ্ণচূড়া ফুল

গোমস্তাপুর প্রতিনিধি গ্রীষ্মকালের বাহার মানে কৃষ্ণচূড়া ফুল। কৃষ্ণচূড়া এদেশে সুপরিচিত। কৃষ্ণচূড়া মধ্যম আকৃতির বৃক্ষ ও সৌন্দর্য্যপূর্ণ। এটি ২০ মিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। নিম্নাংশ প্রায়শ..


বিস্তারিত

‘আলপনা গ্রাম’ যেন শিল্পীর পটে আঁকা ছবি!

সিরাজুচ ছালেকীন ‘আলপনা গ্রাম’ কথাটি শুনলেই চোখের সামনে ভেসে উঠে নান রঙের ছবি। ছনের চাল, মাটির দেয়াল, খরের পালা, একপাল গরু এমন চিত্রই বুঝি সেই গ্রামের। মনে হবে গ্রামটি বুঝি কোনো শিল্পীর পটে আঁকা..


বিস্তারিত

বাংলাদেশ আমার কাছে বড্ড ভালোবাসার-বাপ্পী লাহড়ি

মোঃ রিদুয়ানুল হক: সঙ্গীত জগতে আবার নক্ষত্রপতন। প্রয়াত প্রখ্যাত সঙ্গীত শিল্পী বাপ্পি লাহিড়ি। সংগীতের কিংবদন্তি সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়াণের চব্বিশ ঘন্টা না যেতেই আরেক নক্ষত্রের পতন। বেশ..


বিস্তারিত

লিটনের উন্নয়ন দিয়ে জিতলো সরকার সমর্থক

আব্দুুল্লাহ আল মারুফ ঘড়ির কাঁটায় ৪টা ১৫, চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে আসা বাসটি গোদাগাড়ী পৌছালো। গন্তব্য রাজশাহী। দ্রুত বাসে উঠলাম। বাসের প্রতিটি আসনেই যাত্রী, তাই অনিচ্ছা সত্ত্বেও বসতে হলো একেবারে..


বিস্তারিত