বাঘায় প্রানের উৎসব বৈশাখ উদযাপন

নুরুজ্জামান,বাঘা :
রাজশাহীর বাঘায় মঙ্গল শোভাযাত্রা,সাংস্কৃতিক অনুষ্ঠান লোক ঐতিহ্য লাঠি খেলা ও আলোচনা সভার মধ্য দিয়ে বাঙালির প্রানের উৎসব পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। রবিবার সকাল ৯ টায় মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে বাঘা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ দিবসটি পালন করা হয় । এই উৎসবে উপস্থিত ছিলেন একটানা চারবারের নির্বাচিত সংসদ সদস্য ও দুই বারের সফল পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলম।

বাঘা কেন্দ্রীয় শহীদ মিনারের পার্শে উপজেলা বটমুল চত্বরে অনুষ্ঠিত ঋতু ভিক্তিক এই অনুষ্ঠানকে ঘিরে এ বছর পান্তা-ইলিশ এর আয়োজন না থাকলেও এই উৎসবকে কেন্দ্র করে নতুন সাজে সেজেছিল সবাই। বাঙালী অধ্যুষিত এই জনপদে সার্বজনীন ও অসাম্প্রদায়িক “পহেলা বৈশাখ’’ উৎসবটি পালিত হয়ে আসছে অনেক আগ থেকে। এখানে জাতি, ধর্ম ,বর্ণ ও দল-মত নির্বিশেষে এ দিনটি পালিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মো: তরিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সংসদ সদস্য শাহরিয়ার আলম বলেন, মঙ্গল শোভা যাত্রার সাথে ধর্মের কোন সম্পর্ক নেই। জাতী দ্বিধা দ্বন্দ্বে ভুগবে এ রকম কোন কাজ আমরা করবো না। আমাদের সংস্কৃতিকে ধরে রাখতে হলে আরো বড় করে নববর্ষ পালন করতে হবে। তিনি বলেন, বসন্ত বিদায় নিয়েছে তার সব রূপ-রঙ নিয়ে। প্রকৃতিতে ধীরে ধীরে বাড়ছে রুদ্রতাপ। বাংলা ভাষাভাষী মানুষের জীবনে এছেসে নতুন বছর ও উৎসবের রঙিন দিন। আজ সারা দেশের মানুষ মেতে উঠবে নাচ-গান তথা বিভিন্ন উৎসবে-আনন্দে।

শাহরিয়ার আলম আরো বলেন, বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে বাংলা নববর্ষ হিসেবে আজকের এই দিনটি বিশেষ উৎসবের সাথে পালিত হয়। ২০১৬ সালে, ইউনেস্কো ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক বটমুল চত্বরে আয়োজিত এই উৎসব শোভা যাত্রাকে “মানবতার অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য” হিসেবে ঘোষণা করেন। তবে এই উৎসব এখন শুধু শহরে নয় ,এটি ছড়িয়ে পড়েছে গ্রাম থেকে গ্রামান্তরে।

এ সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম হাসাস। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা থানা অফিসার ইনচার্জ(ওসি) আমিনুল ইসলাম,উপজেলা নারী ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা, বীর মুক্তিযোদ্ধা আজিজুল আলম, রাজশাহী জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রোকনুজ্জামান রিন্টু ,উপজেলা আলীগের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, অধ্যক্ষ নছিম উদ্দিন, সাবেক সাংগঠনিক সম্পাদক ওয়াহেদ সাদিক কবির, উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান ও পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলী সহ উপজেলার সকল দপ্তরের প্রধান কর্মকর্তা , শিক্ষক মন্ডলী ও বিভিন্ন স্কুল থেকে আগত শিক্ষার্থী বৃন্দ। সব শেষে বাঘা উপজেলা শিশু ও শিল্পকলা একাডেমির শিল্পীরা গান গেয়ে এই অনুষ্ঠানে আরো প্রানবন্ত করে তুলেন।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৪ | সময়: ৪:২৪ অপরাহ্ণ | Daily Sunshine