নিখোঁজ যুবককে পশ্চিমবঙ্গ থেকে ফিরিয়ে এনে পরিবারের কাছে দিলো বিজিবি

স্টাফ রিপোর্টার : ময়মনসিংহ থেকে নিখোঁজ হওয়া মানসিক ভারসাম্যহীন মো. মনজুরুল হক নামের এক যুবককে এক বছর পর ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সহায়তায় মুর্শিদাবাদ থেকে উদ্ধার করে বাবার হাতে তুলে দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ময়মনসিংহের ওপারে মেঘালয় হয়ে ওই যুবক চলে গিয়েছিলেন ভারতের পশ্চিমবঙ্গে। এতদিন পর হারিয়ে যাওয়া ছেলেকে খুঁজে পেয়ে বাবা হালিম উদ্দিন কৃতজ্ঞতা জানিয়েছেন বিজিবি সদস্যদের।
বিজিবি জানায়, গত বছরের ২৭ রমজান ময়মনসিংহের ধোবাউরা উপজেলা এলাকা থেকে নিখোঁজ হন মানসিক ভারসাম্যহীন যুবক মনজুরুল হক। এরপর থেকে পরিবারের সদস্যরা অনেক খোঁজাখুঁজি করেও কোনো খোঁজখবর না পাওয়ায় আশা ছেড়েই দিয়েছিলেন।
তবে কয়েকদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মনজুরুলকে নিয়ে একটি সংবাদ প্রচার হয়। সেখানে বলা হয়, মানসিক ভারসাম্যহীন এই যুবক ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার কাহারপাড়া এলাকায় অবস্থান করছেন। এলাকাবাসীর মাধ্যমে বিষয়টি জানতে পারেন মনজুরুলের বাবা হালিম উদ্দিন। এরপর তিনি এ ব্যাপারে বিজিবির সহযোগিতা চাইলে এগিয়ে আসেন রাজশাহীর-১ নম্বর ব্যাটেলিয়ানের অধিনায়ক লে. কর্নেল মতিউল ইসলাম মন্ডল।
বিএসএফ’র সহযোগিতায় শেষ পর্যন্ত ভারত সীমান্ত পেরিয়ে মানসিক ভারসাম্যহীন ছেলে মনজুরুল হককে মঙ্গলবার রাতে এপারে নিয়ে এসে আনুষ্ঠানিকভাবে বাবার হাতে তুলে দেন বিজিবির সদস্যরা। প্রায় এক বছর পর নিখোঁজ ছেলেকে পেয়ে খুশি বাবা হালিম উদ্দিন।
রাজশাহী বিজিবি-১ ব্যাটেলিয়ানের অধিনায়ক লে. কর্নেল মতিউল ইসলাম মন্ডল জানান, আরেকটি ব্যাটালিয়নের মাধ্যমে তিনি জানতে পারেন মানসিক ভারসাম্যহীন ছেলেটি তাদের দায়িত্বপূর্ণ এলাকার বিপরীতে ভারতের মুর্শিদাবাদ জেলার কাহারপাড়া এলাকায় অবস্থান করছে। এরপর বিএসএফ’র সঙ্গে যোগাযোগ করে তাদের সহযোগিতায় মনজুরুলকে শেষ পর্যন্ত উদ্ধার করা হয়।
মঙ্গলবার রাজশাহী সীমান্তে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পতাকা বৈঠক শেষে দেশে ফিরিয়ে আনা হয় তাকে। তবে মনজুরুল কোন সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেছে, তা নিশ্চিতভাবে বলতে পারেননি।


প্রকাশিত: মার্চ ২১, ২০২৪ | সময়: ৬:১৩ পূর্বাহ্ণ | সুমন শেখ