স্মৃতির ‘বসন্তের পরিবর্তে শ্রাবন এলো’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার: সবনাজ মোস্তারী স্মৃতির ‘বসন্তের পরিবর্তে শ্রাবন এলো’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছে। গতকাল রাজশাহী বই মেলায় এ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন হয়। উপস্থিত ছিলেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সুমন শামস, কবি সমতোষ রায়, খাপড়া প্রকাশনের প্রধান নির্বাহী অর্ণব পাল সন্তু, শিল্পী মুশফিক রনো, খাপড়া’র প্রকাশক নাদিম সিনা।
সবনাজ মোস্তারী স্মৃতির জন্ম ১৪ অক্টোবর ২০০০ সালে ছোট্ট শহর চাঁপাইনবাবগঞ্জে হলেও তার বেড়ে উঠা রাজশাহীতে। পড়াশোনার পাশাপাশি, নাচ, গান, কবিতা, চিত্রাংকন, করতে ভালোবাসতেন তিনি।
দীর্ঘদিন বাংলাদেশ বেতারেও গান করেছেন। এছাড়াও করছেন বিভিন্ন সাংগঠনিক কাজ। ছোটবেলা থেকেই এমন চঞ্চল এবং সৃজনশীল মননের ছিলো স্মৃতি। এতসব কিছুর মাঝে লেখালেখি তাকে টানে সব থেকে বেশি। তাইতো হ্যালোবিডি নিউজ টুয়েন্টি ফোর. কমের মাধ্যমে কাজ শুরু করেন ক্ষুদে সাংবাদিক হিসেবে। সেখান থেকেই লেখালেখির হাতেখড়ি। তবে তা বাড়তে থাকে যখন তিনি ইন্টারে পড়েন। ক্লাসরুমে, বাইরে, যায় করেন না কেনো কল্পনার মাঝে ডুবে থাকতে ভালোবাসতেন।
রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয় থেকে জার্নালিজম কমিউনিকেশন এ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ থেকে সদ্য অর্নাস শেষ করা স্মৃতি কাজ করেছেন সুপরিচিত বিভিন্ন গণমাধ্যমে। জাতীয় শিশু পুরষ্কার, জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ পদক, ন্যাশনাল ফেবার ক্যাসটেল এ্যাওয়ার্ড জাতীয় পুরষ্কারসহ জিতেছেন অসংখ্য পদক।
২০২৪ এ প্রকাশ পাচ্ছে তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘বসন্তের পরিবর্তে শ্রাবন এলো’ মুলত প্রেমের এবং বিচ্ছেদের কবিতা রয়েছে এই বইয়ে। বইটি প্রসঙ্গে সবনাজ মোস্তারী স্মৃতি বলেন, গল্প লেখার মাঝে মাঝেই কবিতা লিখা হয়। কখনো রাস্তায় হাটার সময়, কখনো একাকিত্বের সময়। তবে সেগুলো যে বই আকারে প্রকাশ করবো সেটা ভাবিনি। আমাদের চারপাশে কত প্রেম, কত সুন্দর মুহুর্ত আবার কখনো দেখি বিচ্ছেদ। কান্নাকাটি হল্লাহাটি। সে থেকেই মূলত লেখা ‘ বসন্তের পরিবর্তে শ্রাবণ এলো’।
তিনি আরো বলেন,বইটি উৎসর্গ করেছি শিলা ফুফুকে। তার জীবনি লিখতে চেয়েছিলাম তবে তার আগেই তিনি গত হয়েছেন। এখন তিনি দূর আকাশের তারা। শিলা ফুফু আমার প্রতিবেশি। কিন্তু তিনি আমাকে ভীষণ ভালোবাসতেন। সবনাজ মোস্তারী স্মৃতির প্রকাশিত প্রথম বই ভৌতিক উপন্যাস ‘ হিমাদ্রী’।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৪ | সময়: ৬:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ