রাজশাহীতে প্রথমবার অনুষ্ঠিত হলো : তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য চাকরি মেলা

স্টাফ রিপোর্টার : তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনতে তাদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে রাজশাহীতে দিনব্যাপী চাকরি মেলা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দিনভর উন্নয়ন সংগঠন দিনের আলো হিজড়া সংঘের উদ্যোগে নগরীর শাহ্ ডাইন কনভেনশন সেন্টারে এই চাকরি মেলার উদ্বোধন করেন, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।
রাজশাহী দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা মুঈনের সভাপতিত্বে চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মুহাম্মদ হেমায়েতুল ইসলাম, রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী ও দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা শরীফ সুমন।
চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, কাউকে পেছনে রেখে উন্নয়ন করা সম্ভব নয়। প্রত্যেক মানুষেরই প্রতিভা আছে। ইচ্ছে করলে সবাই সৎভাবে কঠোর পরিশ্রমের মাধ্যমে ভালো কাজ করতে পারে। লিঙ্গ পরিচয় এখানে মূল বিষয় নয়, বিষয় হচ্ছে যোগ্যতা। যোগ্যতার মাধ্যমেই মানুষকে বিচার-বিবেচনায় আনতে হবে। লিঙ্গবৈচিত্র্যময় জনগোষ্ঠীকে কোনোভাবেই পিছিয়ে রাখা যাবে না। প্রধানমন্ত্রী এরই মধ্যে তাদের ‘তৃতীয় লিঙ্গ’ হিসেবে স্বীকৃতি দিয়েছেন। তাদের আলাদা পরিচয় প্রতিষ্ঠিত হয়েছে। তৃতীয় লিঙ্গ হিসেবে জাতীয় পরিচয়পত্রসহ সরকারি সকল সুযোগ-সুবিধা ভোগ করার সুযোগ সৃষ্টি হয়েছে। ২০১৯ সাল থেকে তারা তৃতীয় লিঙ্গ হিসেবে ভোটাধিকার পেয়েছে। এরই মধ্যে এক জন ইউপি চেয়ারম্যান ও এক জন সিটি করপোরেশনের নারী কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছেন বলেও এ সময় উল্লেখ করেন রাজশাহী বিভাগীয় কমিশনার।
রাজশাহী বিভাগীয় কমিশনার বলেন, বর্তমান সরকার সকল বৈষম্য দূর করে সবাইকে সামনে এগিয়ে নিতে নানান ধরনের পরিকল্পনা নিচ্ছে এবং তা বাস্তবায়নে কাজ করছে। সরকারের পক্ষ থেকে তাদের প্রশিক্ষণ দিয়ে নানান কাজে লাগানো হচ্ছে। যুব উদ্যোক্তাদের জন্য বিনা জামানতে সহজ শর্তে ঋণ দিচ্ছে। এই ক্ষেত্রে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। সরকার তাদের ব্যাপারে খুবই ইতিবাচক। তারা পথে-ঘাটে চাঁদা তুলুক বা অন্যকিছু করে বাঁচুক এটা সরকার চায়না। তবে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকেও এগিয়ে আসতে হবে। তাদের নিজেকে চাকরির জন্য যোগ্য করে গড়ে তুলতে হবে। এছাড়া সবাই চাকরির আশা না করে নিজে নিজেই উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করতে হবে।
এ সময় রাজশাহী বিভাগীয় প্রশাসনে যোগ্যাতার ভিত্তিতে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে চাকরি এবং বিভিন্ন উন্নয়ন প্রকল্প দিয়ে তাদের আত্মকর্মসংস্থানের জন্য সুযোগ সৃষ্টির প্রতিশ্রুতি দেন বিভাগীয় কমিশনার।
পরে তিনি অতিথিদের নিয়ে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি আগত প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন এবং তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সম্প্রদায়ের জন্য কী ধরনের চাকরির ব্যবস্থা রাখা হয়েছে সে সম্পর্কে খোঁজ-খবর নেন।
তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য চাকরি মেলার আয়োজন এই প্রথম। মেলায় ওয়ালটনসহ ১০টি বেসরকারি প্রতিষ্ঠানের স্টল অংশগ্রহণ করেছিল। এসব প্রতিষ্ঠানে চাকরির জন্য তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী থেকে আগ্রহীরা চাকরির জন্য সিভি জমা দিয়েছেন। সেখান থেকে যোগ্যতার ভিত্তিতে যাচাই-বাছাই শেষে প্রার্থীদের চাকরি দেওয়ার কথা রয়েছে।


প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩ | সময়: ৬:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ