মহাদেবপুরে ডাসকোর প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত

মহাদেবপুর প্রতিনিধি:

মহাদেবপুরে বেসরকারি উন্নয়ন সংস্থা ডাসকো ফাউন্ডেশনের ইএআরএল প্রকল্পের প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার উপজেলা কেন্দ্রীয় পাঠাগারে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান রাবেয়া রহমান পলি।

 

 

মহাদেবপুর উপজেলা ভাইস চেয়ারম্যান অনুকুল চন্দ্র সাহা বুদুর সভাপতিত্বে ও ডাসকোর উপজেলা অফিসার রীতু মালোর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ খুরশীদুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: মুলতান হোসেন, উপজেলা ভেটেরিনারী সার্জন মো: আলামিন হোসেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো: রোকনুজ্জামান মন্ডল, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো: হারুনুর রশিদ, চেরাগপুর ইউপি চেয়ারম্যান শিবনাথ মিশ্র, মহাদেবপুর প্রেস ক্লাবের সভাপতি আজাদুল ইসলাম আজাদ, মহাদেপুর প্রেস ক্লাবের সহ-সভাপতি লিয়াকত আলী বাবলু, আদিবাসী নেতা দীপঙ্কর লাকড়া, আমিন কুজুর, যোগেশ উড়াও, ইউপি সদস্য মাসুদুর রহমান মাসুদ, হেকস ইপার প্রতিনিধি এ.এফ.এম রুকুনূল ইসলাম, প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো: তোফাজ্জল হোসেন, মনিটরিং অফিসার মো: আলতাফুর রহমান প্রমুখ। প্রকল্পটি হেক্স ইপার এর আর্থিক সহযোগিতায় এবং ডাসকো ফাউন্ডেশনের বাস্তবায়নে নওগাঁ জেলার মহাদেবপুর, পত্নীতলা, সাপাহার এবং পোরশা উপজেলার ০৩টি করে মোট ১২ টি ইউনিয়নে ৩৫০০ নৃ-গোষ্ঠী ও প্রান্তীক পরিবার নিয়ে বাস্তবায়ন করা হচ্ছে।

 

 

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বসবাসকারী দলিত সম্প্রদায়, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং অন্যান্য প্রান্তীক মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে এই প্রকল্প প্রণয়ণ হয়েছে বলে সংস্থার কর্মকর্তারা জানান। প্রকল্পের অন্যতম লক্ষ্য হলো – প্রতিষ্ঠানিক সেবায় অধিকার ভিত্তিক প্রবেশগম্যতা বৃদ্ধির মাধ্যমে দলিত, ক্ষুদ্র নৃতাত্তিক জনগোষ্ঠী এবং অপরাপর প্রন্তীক জনগোষ্ঠীর অর্থ-সামাজিক উন্নয়নের দ্বারা তাদেরকে সমাজের মূলধারায় অন্তর্ভুক্ত করা। মূলধারার বাইরের এই জনগোষ্ঠীর জন্য সরকারী, বে-সরকারী সেবায় প্রবেশগম্যতা নিশ্চিত করা, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, অর্থনৈতিক অবস্থার উন্নয়ন এবং মূলধারার মানুষের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার করা এই উন্নয়ন এই উদ্যোগের অন্যতম লক্ষ্য বলেও জানান বাস্তবায়নকারী সংস্থার কর্মকর্তারা। এ অবহিতকরণ সভায় সাংবাদিক, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করে।

সানশাইন / শামি


প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩ | সময়: ৬:৪৩ অপরাহ্ণ | Daily Sunshine