শিক্ষায় মননশীলতা আমাদের খুব দরকার : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নুরুজ্জামান, বাঘা: রাজশাহীর চারঘাট-বাঘা থেকে নির্বাচিত সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বর্তমান সরকার আমলে লিখিত পরীক্ষায় পাশ না করলে তার চাকরি পাওয়ার কোন সুযোগ নেই। লক্ষ্য, চিন্তা, সততা ও যোগ্যতা দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে।
শনিবার সকালে বাঘা সদরে অবস্থিত শাহদৌলা সরকারি কলেজে অনুষ্ঠিত স্নাতক (অনার্স) কোস সমাপনী ও অবস্বরপ্রাপ্ত অধ্যক্ষ এবং প্রভাষকদের ক্রেস্ট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বেলা ১১ টায় কলেজ চত্বর থেকে একটি বর্ণাঢ্য আনান্দ শোভাযাত্রা শেষে প্রভাষক আবু হানিফের সঞ্চলনা ও অধ্যক্ষ আবুবক্কর সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জাতি গঠনে উন্নত শিক্ষার কোন বিকল্প নেই। আমি চাই এ কলেজ থেকে যারা পাশ করে বের হবে তারা (বিসিএস) ক্যাডার হয়ে এলাকার সুনাম বয়ে আনুক। কারণ ফেল করা শিক্ষার্থী দিয়ে দেশে উন্নয়ন সম্ভব নয়।
শাহরিয়ার আলম বলেন, ঘটনা প্রবাহের মধ্য দিয়ে জাতির পিতার জীবন অতিবাহিত হয়েছে। তার আদর্শ থেকে লালিত হয়েছেন তারই সুযোগ্য কন্যা শেখ হাসিনা। তিনি কখন কি করবেন, সেটা তিনি ছাড়া আর কেউ ভালো জানেন না। আমি আমার জীবনে প্রথমে পিতা-মাতা এরপর প্রধানমন্ত্রীর কাছ থেকে অনেক কিছু শিখেছি।
বঙ্গবন্ধু ১৯৪৮ সালে জেল খানায় বসে এ দেশের ভাষা এবং স্বাধীনতা নিয়ে রাজনীতি করেছেন। তার দুঃসাহস দেখে সে সময় অনেকে-মানুষ নানা রকম নাম-খেতাব দিয়েছেন। তবে একটি বিদেশী সংবাদ সংস্থা (বিবিসি) থেকে তাকে ‘সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙ্গালী’ সম্বোধন করা হয়েছিল।
মন্ত্রী বলেন, বই এর সাথে জীবনকে মিলাতে হলে রাষ্ট বিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান ও প্রাণী বিজ্ঞানের কোন বিকল্প নেই। স্মাট বাংলাদেশ বি-নির্মাণে বিজ্ঞান আমাদের অনেক কিছু শিখিয়েছে। এই কলেজে তিন বিষয়ের উপরে গত বছর যারা বিদায় নিয়েছে তারা অনেক ভালো করেছে।
শুনেছি, দুর-দুরান্ত থেকে এ কলেজে অনেক শিক্ষর্থী এবার ভর্তি হয়েছে। তবে দ্বিতীয় ধাপে যারা বিদায় নিচ্ছে আমি প্রত্যক শিক্ষার্থীর জন্য সফলতা কামনা করছি।
এর আগে মঞ্চের সামনে-বাল্য বিয়ে, যৌতুক, দেশের গান, ইভটিজিং, মাদক ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার নিমিত্তে সচিত্র সামাজিক প্রতিচ্ছবি দিখিয়ে দর্শকদের মুগ্ধ করেন ঐ কলেজের কতিপয় শিক্ষার্থী ও স্কাউট দল।
সভায় বক্তব্য রাখেন, বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার, শাহদৌলা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ আমজাদ হোসেন নবাব, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধক্ষ নছিম উদ্দিন এবং তিন বিভাগের তিনজন বিদায়ী শিক্ষার্থী যথাক্রমে ফাইসাল হোসেন, সাবিনা ইয়াসমিন ও আফসোনা ইয়াসমিন।
উপস্থিত ছিলেন, অনার্স তিন বিভাগের প্রধান সহ সকল শিক্ষক-শিক্ষার্থী, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যাক্তিত্ব ও সুশীল সমাজের নেত্রীবৃন্দ।


প্রকাশিত: জুন ১১, ২০২৩ | সময়: ৫:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ