রাজশহী বিভাগে নামজারি সেবায় শীর্ষ পবা ভূমি অফিস

স্টাফ রিপোর্টার: প্রান্তিক মানুষের ভূমি সেবা প্রাপ্তির অন্যতম নির্ভরযোগ্য প্রতিষ্ঠান উপজেলা ভূমি অফিস। মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে ও ভূমি সেবা প্রাপ্তিতে সাধারণ মানুষের হয়রানি বন্ধে ভূমি মন্ত্রণালয় যে সকল ডিজিটাল সেবা প্রদান করেছে তার মধ্যে ই-নামজারি সেবা অন্যতম।
বর্তমানে ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নে নামধারী সেবা ও ভূমি উন্নয়ন কর আদায় প্রক্রিয়াকে সম্পূর্ণরূপে ডিজিটালাইজড করা হয়েছে। ভূমি মন্ত্রণালয় এর এসব উদ্যোগ সাধারণ জনগণকে সহজে ভূমিসেবা প্রাপ্তিতে সহায়তা করছে। আর এসব উদ্যোগ মাঠ পর্যায়ে বাস্তবায়িত হচ্ছে উপজেলা ভূমি অফিসের মাধ্যমে। উপজেলা ভূমি অফিসে আগত সেবা প্রার্থীদের মধ্যে শতকরা ৭০ শতাংশ আসেন ই-নামজানি সেবা নিতে। ই-নামজারি সেবাকে আরো স্বচ্ছ ও জনবান্ধব করার লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় তাদের ওয়েবসাইট (ষধহম.মড়া.নফ)-এ এলাকাভিত্তিক নামজারি তথ্যচিত্র উপস্থাপন করার ব্যবস্থা করেছে। উক্ত ওয়েবসাইটে সমগ্র বাংলাদেশের বিগত ৯০ দিনের তথ্যচিত্র প্রদর্শিত হচ্ছে। প্রাপ্ত তথ্যচিত্র অনুযায়ী রাজশাহী বিভাগের গড় নিষ্পত্তি দিনের ভিত্তিতে শীর্ষ অবস্থানে আছে পবা উপজেলা ভূমি অফিস।
গত ১০ জুলাই এর তথ্য অনুযায়ী পবা উপজেলায় গড় নিষ্পত্তি সময় ২০ দিন, যা রাজশাহী বিভাগের মধ্যে সবচেয়ে কম সময়। বিগত বছর এই সময় পবা উপজেলার গড় নিষ্পত্তি সময় ছিল ৭৩ দিন। ই-নামজারি সেবা সহজীকরণে এবং জনগণকে স্বল্পতম সময়ে এই সেবা প্রদানে উল্লেখ্যযোগ্য অবদান রেখেছেন বর্তমান সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার।
জানতে চাইলে সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার সোনার দেশকে জানান, ই নামজারি সেবা প্রদান একটি টিম ওয়ার্ক। এখানে অফিসের স্টাফরা যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন, ঠিক তেমনি একজন গ্রাহক সময় মত উপস্থিত হয়ে সহযোগিতা করতে পারেন।
তিনি আরো বলেন, বর্তমান জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনা মোতাবেক ই নামজারি সেবা প্রদানে বদ্ধপরিকর। যখন আমি এই উপজেলার দায়িত্ব গ্রহণ করি, তখন গড় নিষ্পত্তি সময় ছিল ৭৩ দিন। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, সার্ভেয়ার, কানুনগো, অফিস সহকারী সহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় এই সেবা বর্তমানে ২০ দিনে প্রদান করা সম্ভব হচ্ছে। ভবিষ্যতে আরও স্বল্প সময়ে এই সেবা প্রদানে তারা কাজ করছেন বলেও জানান তিনি।
সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, প্রতিদিন বিপুল সংখ্যক সেবা প্রার্থী ই-নামজারি সেবা গ্রহণে এই ভূমি অফিসে আসেন। ই-নামজারি সেবা নিতে আসা পারিলা ইউনিয়নের মো. রেজাউল ইসলাম মাত্র তিনদিনের ব্যবধানে ই-নামজারি করতে পেরে আবেগ আপ্লুত হয়ে জানান, গত ৬ আগস্ট অনলাইনে নামজারি আবেদন করেন। এরপর মোবাইলে আসা এসএমএস অনুযায়ী তিনি ৮ তারিখ শুনানিতে উপস্থিত হয়ে তার ই-নামজারি কার্যক্রম সম্পন্ন করলেন। অফিসে রক্ষিত মন্তব্য রেজিস্ট্রারে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মন্তব্য এই ভূমি অফিসের কাজের মান ও সেবা প্রদান সম্পর্কে উচ্চ ধারণা প্রদান করেছে।
এবিষয়ে জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, ই নামজারি সেবা প্রদানে সরকার কর্তৃক নির্ধারিত সময় ২৮ দিন। তবে রাজশাহী জেলায় বর্তমানে কর্মরত সহকারী কমিশনার (ভূমি)- বৃন্দকে যতদূর সম্ভব আইনসম্মতভাবে জনগণকে সেবা প্রদানের নির্দেশনা প্রদান করা হয়েছে। শস্য ও স্মার্ট ভূমি সেবা প্রদানে জেলা প্রশাসন সর্বদা সচেষ্ট। তিনি আরো জানান, ই- নামজারির পাশাপাশি অন্যান্য ভূমিসেবা প্রদান আরো সহজ ও জনবান্ধব করতে তারা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন।


প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩ | সময়: ৫:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ