সৌদি প্রো লীগ: আল শাবাবের হারে উজ্জ্বল আল নাসেরের এএফসি চ্যাম্পিয়ন্স লীগ খেলা!

আব্দুল্লাহ আল মারুফ:

সৌদি প্রো লীগে পয়েন্ট টেবিলের ১১তে থাকা ইত্তিফাকের কাছে অপ্রত্যাশিত ভাবে হেরেছে পয়েন্ট টেবিলের তিনে থাকা আল শাবাব। গতকাল মোহাম্মাদ বিন ফাহাদ স্টেডিয়ামে খেলার ১৭ মিনিটে কুয়াইসনের একমাত্র গোলে কপাল পোড়ে আল শাবাবের। আর এতে করেই এএফসি চ্যাম্পিয়ন্স লীগ খেলার স্বপ্ন উজ্জ্বল হয় শিরোপাহীন মৌসুম কাটানোর পথে থাকা আল নাসেরের। এএফসি চ্যাম্পিয়ন্স লীগ ২০২৩-২৪ মৌসুমের ফরম্যাট অনুযায়ী এশিয়ার পশ্চিমাঞ্চল থেকে ১৬টি ক্লাব সরাসরি চ্যাম্পিয়ন্স লীগ খেলতে পারবে। এছাড়া ১২টি দল খেলবে কোয়ালিফাইং প্লে অফ, যেখান থেকে মূল পর্বে আসবে ৪টি দল।

 

 

সৌদি আরব থেকে, সৌদি প্রো লীগ ও কিং কাপের বর্তমান চ্যাম্পিয়ন এবং সৌদি প্রো লীগের গত আসরের চ্যাম্পিয়ন, এই তিনটি দল সরাসরি এএফসি চ্যাম্পিয়ন্স লীগে খেলতে পারবে। আর কোয়ালিফাইং প্লে অফ খেলতে হবে সৌদি কিং কাপের গত আসরের চ্যাম্পিয়নদের। তবে এর বাইরেও লীগ রানার আপ বা লীগে তৃতীয় হওয়া দলটারও চ্যাম্পিয়ন্স লীগ খেলার সরাসরি সুযোগ মিলতে পারে, যদি, একই ক্লাব এই তিন শিরোপার একাধিক শিরোপা জেতে!

 

 

আল হিলাল সৌদি প্রো লীগের গত আসরের চ্যাম্পিয়ন, সে হিসাবে ইতোমধ্যেই তারা সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে। পক্ষান্তরে, বর্তমান আসরে ইত্তিহাদের চ্যাম্পিয়ন হওয়া অনেকটা নিশ্চিত, ফলে তারাও চ্যাম্পিয়ন্স লীগ খেলার খুব কাছে। থাকলো বাকি কিং কাপ! আর এখান থেকেই এসেছিলো নাসেরের জন্য সবচেয়ে বড় সুসংবাদ! গত পরশু রাতে কিং কাপের ফাইনালে আল ওহেদাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আল হিলাল। আল হিলাল যেহুতু ইতোমধ্যেই সরাসরি খেলা নিশ্চিত করে রেখেছে, ফলে কিং কাপ থেকে সরাসরি কোযালিফাই করতে পারা দলটির ঘর শূন্যই থেকে যায়। আর সেই শূন্যস্থান পূর্ণ করতেই বেছে নেওয়া হবে সৌদি প্রো লীগের বর্তমান আসরের রানার-আপ দের।

 

 

 

যদিও আল আল নাসের ২৬ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে অবস্থান করছিলো, কিন্তু এক ম্যাচ কম খেলে ৫৩ পয়েন্ট নিয়ে নাসেরের ঘাড়ে নিঃশ্বাস ফেলছিলো শাবাব। ইত্তিফাকের সাথে জিততে পারলে দুই দলের পয়েন্ট ব্যবধান হতো মাত্র এক! আর লীগে দুই দল আগামী ২৩মে মুখোমুখি হবে। ফলে সেদিনের জয়ী দলটিই হয়তো পেতো চ্যাম্পিয়ন্স লীগ খেলার টিকিট। কিন্তু শাবাবের হারে এখন চার পয়েন্ট এগিয়ে নাসের। এদিকে আল হিলাল চলতি এএফসি চ্যাম্পিয়ন্স লীগে রানারআপ হওয়াই সৌদি প্রো লীগের আর কোন দলের চ্যাম্পিয়ন্স লীগে খেলার সুযোগ মিলবেনা। উল্লেখ্য, চ্যাম্পিয়ন্স লীগ চ্যাম্পিয়নরা সরাসরি পরবর্তী মৌসুমে কোয়ালিফাই করতে পারে। আল হিলাল চ্যাম্পিয়ন হলে গত আসরের প্রো লীগ চ্যাম্পিয়নদের সরাসরি কোয়ালিফাই করার যে সুযোগ, সেটি তখন পেতো প্রো লীগের অন্য কোন দল। কারন সৌদি প্রো লীগের গত আসরের চ্যাম্পিয়নও ছিলো আল হিলাল!

 

 

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার, পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো চলতি মৌসুমে আল নাসেরে যোগদান করেন। এরপর থেকেই সারাবিশ্বের আগ্রহের কেন্দ্রবিন্দুতে আসে সৌদি প্রো লীগ ও আল নাসের। এছাড়া সম্প্রতি এএফপির বরাতে আর্জেন্টাইন ফুটবল যাদুকর লিওনেল মেসির সৌদি ক্লাব আল হিলালের সাথে চুক্তি সম্পাদনের খবরে ভিন্ন মাত্রা পাচ্ছে লীগটি!

সানশাইন / শামি


প্রকাশিত: মে ১৫, ২০২৩ | সময়: ৬:১৪ অপরাহ্ণ | Daily Sunshine