সর্বশেষ সংবাদ :

ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় প্রাণহানিতে বাংলাদেশে শোক ঘোষণা

সানশাইন ডেস্ক: ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির ঘটনায় বৃহস্পতিবার রাষ্ট্রীয়ভাবে শোক পালনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে এই শোক ঘোষণা ঘোষণা করা হয়।
প্রজ্ঞাপনে বলা হয়, “সাম্প্রতিক ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার নাগরিকদের মৃত্যুতে আজ বৃহস্পতিবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালন করা হবে।” শোক পালনের অংশ হিসেবে বৃহস্পতিবার দেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। পাশাপাশি নিহতদের আত্মার শান্তির জন্য দেশের সব ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।
রোববার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় শহর গাজিয়ানতেপে ৭ দশমিক ৮ মাত্রায় শক্তিশালী ভূমিকম্প হয়। কয়েক ঘণ্টার ব্যবধানে মাত্র ১০০ কিলোমিটার উত্তরে ৭ দশমিক ৫ মাত্রায় আরেকটি ভূমিকম্প আঘাত হানে। বড় ধরনের এই ভূমিকম্পে আশেপাশের অঞ্চলগুলো পরিণত হয় ধ্বংসস্তূপে। তুরস্ক পাশের দেশ সিরিয়ায় ৯ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়, আহত হয় আরও অন্তত ৪০ হাজার মানুষ। ভয়াবহ এই ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্কে ইতোমধ্যে উদ্ধারকারী দল পাঠানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ। পাশাপাশি একটি চিকিৎসক দলকেও সেখানে পাঠানোর কথা ভাবা হচ্ছে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩ | সময়: ৭:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ