মোহনপুরে মাদ্রাসায় অবৈধ নিয়োগের বিরুদ্ধে মামলা

মোহনপুর প্রতিনিধি: মোহনপুরের হাসানিয়া তামিরুল মিল্লাত আলিম মাদসায় অবৈধ নিয়োগ বাতিলের দাবীতে আদালতে মামলা হয়েছে। ২৮শে নভেম্বর মামলা দায়ের করেছেন মমতাজ জাহান নামের একজন ভুক্তভুগি। যার নিয়োগ বিজ্ঞপ্তি গোপনে একটি পত্রিকায় প্রকাশ হয়েছিল বলে মামলায় উল্লেখ করেন তিনি।
মামলা ও ভুক্তভুগি সূত্রে জানা গেছে, হাসানিয়া তামিরুল মিল্লাত আলিম মাদ্রাসায় কম্পিউটার ল্যাব অপারেটর পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর বাদেজোল গ্রামের মহসিন আলী মেয়ে মমতাজ জাহান প্রার্থী হিসেবে আবেদন করেন। তিনি বিজ্ঞপ্তির শর্ত মোতাবেক সোনালী ব্যাংক মোহনপুর শাখায় মাদ্রাসার ৪৬১১০৩৪০০২৬৭৪ হিসাব নম্বরে ১০০০/-(এক হাজার) টাকা জমাদানের রশিদসহ সকল শর্তপূরণ সাপেক্ষে গত ১২/০৫/২০২২ ইং তারিখে প্রার্থী হিসেবে আবেদন করেন। পরবর্তীতে তাকে নিয়োগ না দিয়ে গোপনে নিকট আত্মীয়কে নিয়োগ দেন অধ্যক্ষ শরিফুল ইসলাম। এর প্রেক্ষিতে তারিখে রাজশাহীর মোহনপুর সহকারী জজ আদালতে তর্কিত নিয়োগ বাতিলের জন্য মামলাটি দায়ের করা হয়। যার নম্বর-৩০৬/২০২২ অঃ প্রঃ।
মামলা সূত্রে আরো জানা গেছে, বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের সর্বশেষ সার্কুলার ও পরিপত্র উপেক্ষা করে অবৈধভাবে আবেদন কারী প্রার্থীদের প্রবেশ পত্র ইস্যু না করে গোপনে নিয়োগ দেওয়া হয়েছে। গত ২৭ এপ্রিল ২০২২ ইং তারিখে দৈনিক ডেল্টা টাইমস্ অনলাইস পত্রিকায় ঢাকা মোহনপুর হাসানিয়া তামিরুল মিল্লাত আলিম মাদ্রাসায় দাখিল শাখার সৃষ্ট পদে কম্পিউটার ল্যাব অপারেটর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়। এর আলোকে উক্ত পদে মহসিন আলীর মেয়ে মমতাজ জাহান প্রার্থী হিসাবে আবেদন করেন।
পরবর্তীতে ১৪ জুন পুন: নিয়োগ বিজ্ঞপ্তি দৈনিক ভোরের ডাক পত্রিকায় প্রকাশ করে। নিজেদের প্রার্থীকে নিয়োগ দেওয়া লক্ষে প্রতিষ্ঠান প্রধান ও সভাপতি মোহাম্মাদ আলী যোগসাজসে নিয়োগ বিজ্ঞপ্তি কপি মাদ্রাসার নোটিশ বোর্ডেসহ বিভিন্ন স্থানে না সাঁটিয়ে গোপন রাখেন। অত্র মাদ্রাসার এবতেদায়ী শিক্ষক মতিউর রহমান এর স্ত্রী মোছাঃ সোনিয়া খাতুনকে নিয়োগ দেওয়ার জন্য নিজেদের পছন্দমতো ৬ জন প্রার্থীর আবেদন দেখিয়ে গত ১২ নভেম্বর ২০২২ ইং গোপনে নিয়োগ বোর্ড সম্পন্ন করেন। তবে প্রার্থী মমতাজ জাহানকে প্রবেশপত্র ইস্যু/পরীক্ষার জন্য আহবান করা হয়নি।
এদিকে ২০/১১/২০২২ ইং তারিখে কম্পিউটার ল্যাব অপারেটর পদে সোনিয়া খাতুন অত্র মাদ্রাসায় যোগদান করেন। অথচ মমতাজ জাহানের শ^শুর আবদুল ওহাব গত ৩০/০১/১৯৯৫ ইং তারিখে দলিল নং ৬৮১/৯৫ এর মাধ্যমে মোহনপুর মাদ্রাসায় সেখানে সরকারি মূল ভবন অবস্থিত অত্র দাগে.০৩২৫ একর জমি দানকারী। এজন্য তার পুত্র বধু হিসেবে মমতাজ বেগম নিয়োগ প্রাপ্তের জন্য অধিকারী।
বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সর্বশেষ সার্কুলার ও পরিপত্র ৪ এর (২), ৫ এর ৩ উপ-প্রবিধনা (২), ৩৬ এর (১) (২), ৩৮ এর (১) উপ-প্রবিধান (২) এবং ১০ এর(খ) ও (গ) অনুসরণ না করে নিয়োগ প্রদান করা হয়।
এবিষয়ে জানতে চাইলে মাদ্রাসার অধ্যক্ষ শরিফুল ইসলাম বলেন, আমার বিরুদ্ধে করা মামলার কপি হাতে পেয়েছি, সেখানে সম্পূর্ন মিথ্যা ঘটনা তুলে ধরা হয়েছে। আমি আদালতকে সম্মান জানিয়ে সঠিক জবাব দাখিল করবো। আমাদের প্রতিষ্ঠানের নীতিমালা অনুসারে নিয়োগ দেওয়া হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুক্তাদ্দির আহম্মেদ বলেন, আবেদনকারির আদালতের মামলার আরজি কপি পেয়েছি। এ বিষয়ে সরকারী নীতিমালা অনুযায়ি করনীয় ব্যবস্থা নেয়া হবে।


প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২ | সময়: ৫:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ