তানোরে হিট স্টোকে কৃষকের মৃত্যু

বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি: সারাদেশে পাল্লা দিয়ে বেড়েই চলছে তাপদাহ। তাপদাহের প্রভাব সব চেয়ে বেশি রাজশাহীর বরেন্দ্র অঞ্চলে গুলোতে। অতিরিক্তি গরম ও বাতাসের সাথে বয়ে যাচ্ছে তাপদাহ।
বোরো ভরা মৌসুম চলছে বরেন্দ্র অঞ্চলে। তাই ঘরে ধান তুলতে তাপদাহ ভেদ করে কৃষি শ্রমিকেরা দিনরাত ব্যস্ত সময় পার করছেন। বরেন্দ্রে অনেক অঞ্চলে আরো দেরিতে ধান কাটা মাড়াই শুরু হবে।
এদিকে রাজশাহীর তানোরের মুন্ডুমালা পৌর এলাকায় সাতপুকুর গ্রামের মৃত সোহরাব আলীর পুত্র মোহাম্মদ আলী (৪৫) নামের এক কৃষক বোরো ক্ষেতে কীটনাশক স্প্রে করার ক্ষেতেই মাথা ঘুরে পড়ে যান।
পরে অন্য কৃষিশ্রমিকরা মোহাম্মদ আলীকে দ্রত ক্ষেত থেকে উদ্ধার করে মুন্ডুমালা স্থানীয় হাসপাতালে আনার সময় পথে তিনি মারা যান।
নিহত কৃষকের ছেলে আবু সুফিয়ান বলেন, তার বাবার ডাইবেটিস সহ নানা রোগ ছিল। বুধবার সাড়ে ৮টার সময় নিজের বোরো ক্ষেতে কীটনাশক স্প্রে করতে গিয়েছিলেন। এক ঘণ্টা স্প্রে করে অতিরিক্ত তাপদাহের কারণে মাথা ঘুরে পড়ে যান। হাসপাতালে নেওয়া পথে তিনি মারা যান।
মুন্ডুমালা স্বাস্থ্য কমপ্লে´ের উপসহকারী ডা. দুরুল হদা বলেন, বর্তমানে যে তাপদহ চলছে। কৃষকদের মধ্যে অসচেতনায় তৈরি করতে প্রচারণা চালানো উচিৎ। কারণ মোহাম্মদ আলী নামে যে কৃষক কীটনাশক স্প্রে করছিলেন তিনি অতিরিক্ত তাপে স্টোক করতে পারে, নয় তো বা কীটনাশক স্প্রে করছিলেন এতে বাতাসে বিষক্রিয়া হয়েও মারা যেতেও পারে বলে ধারণা।
ডা. দুরুল হদা বলেন, বিশেষ করে যে কয়দিন তাপদহ থাকলে মাঠে কাজ করার সময় কৃষি শ্রমিকদের বেশি বেশি খাওয়ার স্যালাইন খেতে হবে। ছোট শিশুদের ঘরে বাইরে না বেরুতে পরামর্শ দেন তিনি।


প্রকাশিত: মে ১১, ২০২৩ | সময়: ৫:২৭ পূর্বাহ্ণ | সুমন শেখ