চারঘাটে পুরুষ শুন্য ছয়টি বাড়ির পাহারায় চৌকিদার

স্টাফ রিপোর্টার, চারঘাট: রাজশাহীর চারঘাটে জমি নিয়ে বিরোধের জের ধরে সংঘর্ষে নিহত ও আহতের ঘটনায় পৃথক পৃথক ভাবে দুটি হত্যা মামলা দায়ের হয়েছে। নিহত আকরাম আলীর স্ত্রী মাইমুনা বেগম বাদী হয়ে ২১ জনের নাম উল্লেখ করে এবং ৪-৫ জনকে অজ্ঞাতনামা আসামী করে মামলা করেছেন।
অপরদিকে নিহত আব্দুল আজিজের স্ত্রী রুবিনা বেগম ২৭ জনের নাম উল্লেখ এবং ৭-৮ জনকে অজ্ঞাতানামা আসামী করে অপর একটি হত্যা মামলা দায়ের করেছেন। মাইমুনার দায়েরকৃত মামলায় ২জনকে গ্রেফতার করা হয়েছে। এরা হলেন মেহেদী হাসান এবং দাউদ আলী।
এছাড়াও রুবিনার দায়েরকৃত মামলায় গ্রেফতার করা হয়েছে ৪ জনকে। এরা হলন, মোহাম্মদ আলী, বজলুর রহমান, সোহেল রানা ও জাহিদুল ইসলাম সুমন। দুটিতে মামলাতে গ্রেফতার করা হয়েছে উভয় পক্ষের ৬ জনকে। বিষয়টি নিশ্চিত করেছেন চারঘাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুল আলম।
অপরদিকে এ ঘটনায় আশে পাশের ৬টি বাড়ি পুরুষ শুন্য। মহিলা ছাড়াও কারো দেখা নেই।
ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুল আলম জানান, নিহত আকরাম আলী ও আব্দুল আজিজ সম্পর্কে আপন চাচাত ভাই। তাদের পৈত্রিক জমি নিয়ে দীর্ঘ দিন ধরে তাদের বিরোধ চলে আসছিল। সেই বিরোধ নিস্পত্তির জন্য স্থানীয় জনপ্রতিনিধিরা একাধিকবার শালিশ বৈঠক করলেও এক পক্ষ শালিশের সিদ্ধান্ত মেনে নিলেও অপর পক্ষ শালিশের সিদ্ধান্ত অমান্য করে আসছিল। এরই মধ্যে শালিশ বৈঠকে বেশ কিছু জমি একে অপরকে বুঝিয়ে দিলেও বেশ কিছু জমি নিয়ে বিরোধ চলে আসছিল।
তারই ধারাবাহিকতায় শনিবার বিকেলের দিকে আকরাম আলী বিরোধপুর্ণ জমিতে গমে সার দিতে গেলে প্রতিপক্ষ আব্দুল আজিজ বাধা দেয়। এতে বেধে যায় সংঘর্ষ। শুধু হয় উভয় পক্ষের মধ্যে দেশীয় ধারালো অস্ত্র নিয়ে সংঘর্ষ। এতে ঘটনাস্থলেই মৃত্যূর মুখে ঢলে পড়েন আকরাম আলী ও তার চাচাত ভাই প্রতিপক্ষ আব্দুল আজিজ। আহত হয় প্রায় ১০জন।
স্থানীয়রা আহতদের সকলকে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক আকরাম আলী ও আজিজকে মৃত ঘোষনা করেন। অন্যদের চারঘাট এবং রাজশাহী মেডিকেল কলেজ হসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার পর পরই অভিযান চালিয়ে উভয় পক্ষের ৬জনকে গ্রেফতার করা হয়েছে। রোববার দুপুরের দিকে নিহত আকরাম আলী ও আব্দুল আজিজের মরদেহ ময়না তদন্তের জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগে প্রেরণ করা হয়েছে।
এ দিকে রোববার দুপুরের দিকে সরজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা যায় নিহত আব্দুল আজিজ ও আকরাম আলীর বাড়ী ছাড়াও আশে পাশের প্রায়র ৫-৬ টি বাড়ী এখন পুরুষ শুণ্য। মহিলা ছাড়া নেই কোন পুরুষ মানুষ। এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।
তবে সব ধরণের বিশৃঙ্খলা এড়াতে ফাকা বাড়ীর পাশে পাহারায় রয়েছেন গ্রাম পুলিশ। তারা সব সময় খোজ খবর রাখছেন যাতে করে আর কোন ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে।


প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ