সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে বৃষ্টি কামনা করে নামাজ আদায়

স্টাফ রিপোর্টারঃ
বৃষ্টি কামনা করে সালাতুল ইস্তিসকার নামাজ আদায় করেছে রাজশাহী নগর মুসুল্লিরা। বুধবার নগরীর তেরোখাদিয়া এলাকায় শহিদ কামারুজ্জামান বিভাগীয় স্টেডিয়াম মাঠে এই নামাজ আদায় করা হয়। অব্যাহত এভাবে তাপ প্রবাহ ও গরমে অতিষ্ঠ মুসল্লিরা আজকে এই নামাজ আদায় করেন। এতে কয়েকশো মুসল্লি অংশগ্রহণ করেন তারা মহান সৃষ্টিকর্তা কাছে বৃষ্টির ও আবহাওয়া জনিত দুর্যোগ মোকাবেলার জন্য আল্লাহর কাছে পার্থনা করেন। বাংলাদেশ জাতীয় ইমাম সমিতির রাজশাহী জেলা শাখা এর আয়োজন করে।

সংগঠনের জেলা শাখার সাধারাণ সম্পাদক আফজাল হোসেন হামিদী এতে ইমামতি করেন। সেখানে দুই রাকায়াত নামাজ শেষে রাজশাহীসহ সারাদেশেই বৃষ্টির জন্য বিশেষ দোয়া করা হয়। এছাড়া মোনাজাত থেকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়।

 

 

 

 

মাওলানা আফজাল হোসেন হামিদী বলেন, বৃষ্টি কামনা করে এই নামাজের আয়োজন করা হয়। বৃষ্টি হলে দোয়া কবুল হয়েছে, বৃষ্টি না হলে দোয়া কবুল হয়নি এমনটি বলার সুযোগ নেই। আমরা যদি আল্লাহর কাছে ফিরতে পারি, তওবা করতে পারি, চাইতে পারি- এটাই হ”েছ আমাদের সফলতা।

উল্লেখ্য, রাজশাহীতে গত ৪ এপ্রিল থেকে তাপপ্রবাহ শুরু হয়েছে। মৃদু, মাঝারি, তীব্র হয়ে অতি তীব্র পর্যন্ত উঠেছে তাপপ্রবাহ। গত ১৭ এপ্রিল সর্বো”চ তাপমাত্রা রেকর্ড হয় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০১৪ সালের ২১ মে একই তাপমাত্রা রেকর্ড হয়েছিল। তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলে তাকে অতি তীব্র তাপপ্রবাহ ধরা হয়।

 

 

 

 

 

আর তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪১ দশমিক ৯ পর্যন্ত থাকলে তা তীব্র তাপপ্রবাহ। বুধবার দুপুর ১২টায় রাজশাহীর তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন মঙ্গলবার সর্বো”চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহীতে সর্বশেষ গত ২ এপ্রিল ৬ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। তারপর আর বৃষ্টির দেখা নেই।

এখন তীব্র তাপদাহে পুড়ছে ফসলের খেত, ঝরে পড়ছে গাছের আম আর লিচু। গরমের কারণে হাঁসফাঁস করছে প্রাণ। এই তাপদাহের ভেতর রোজা রেখে পানির জন্য কাহিল হয়ে উঠছেন অনেকে। বৃষ্টি নামলেই তাপদাহ কমবে। তাই সবাই প্রত্যাশা করছেন একটু বৃষ্টির।

তবে বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য আবহাওয়ার পূর্বাভাসে রাজশাহী অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা নেই। দিনাজপুর, রাজশাহী, পঞ্চগড়, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৩ | সময়: ৪:১৯ অপরাহ্ণ | Daily Sunshine