তারার মেলায় শেষ হাসির অপেক্ষা

স্পোর্টস ডেস্ক: শেষ দিকে এসে বিপিএলে তারার মেলা বসতে যাচ্ছে। শিরোপা প্রত্যাশী চার দলই এদিক-ওদিক খোঁজ করে উড়িয়ে আনছে তারকা খেলোয়াড়। মঈন আলী কুমিল্লা ভিক্টোরিয়ান্স শিবিরে যোগ দিয়েছেন গতকাল রাতে। আজ তাদের দলে ফাফ ডু প্লেসিস যোগ দেওয়ার কথা রয়েছে। আগে থেকে এ দলে আছেন আন্দ্রে রাসেল, সুনীল নারিনের মতো তারকারা।
ফরচুন বরিশালে আজ যোগ দিয়েছেন আন্দ্রে ফ্লেচার। তার আগে ভানুকা রাজাপাকসে যোগ দিয়েছেন। আগের দিন তাদের হয়ে ম্যাচ খেলেছেন ডোয়াইন প্রিটোরিয়াস। ডোয়াইন ব্রাভোকে আনার চেষ্টাও চালাচ্ছে তারা। রংপুর রাইডার্সে যোগ দিয়েছে মুজিব উর রহমান, দাশুন শানাকা। সিলেট স্ট্রাইকার্স শিবিরে যোগ দিচ্ছেন ইসুরু উদানা। নিকোলাস পুরানও আসতে পারেন, এমনটাও শোনা যাচ্ছে। বিপিএলে খুব বেশি ম্যাচ বাকি নেই।
রোববার দুপুরে এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল ও কাজী নুরুল হাসান সোহানের রংপুর রাইডার্স। এ ম্যাচে যারা জিতবে তারা যাবে দ্বিতীয় কোয়ারিফায়ারে। রাতের ম্যাচটি অলিখিত ফাইনাল বলা যায়। যেখানে শীর্ষ দুই দল সিলেট স্ট্রাইকার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স খেলবে। যারা জিতবে তারা চলে যাবে ১৬ ফেব্রুয়ারির ফাইনালে। পরাজিত দল এলিমিনেটর ম্যাচের বিজয়ীর সঙ্গে খেলবে দ্বিতীয় কোয়ালিফায়ার। সেখান থেকে একটি দল যাবে ফাইনালে।
প্রতিযোগিতায় মাশরাফির সিলেট শুরু থেকেই ছিল ধারাবাহিক। মাঝে দুই একটি ম্যাচে পারফরম্যান্স উঠা-নামা করলেও শেষ দিকে এসে ছন্দে ফিরে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে প্রথম পর্ব শেষ করে। কুমিল্লা শুরুর তিন ম্যাচে জিততে পারেনি একটি ম্যাচেও। পরের ৯ ম্যাচে টানা জিতে দুইয়ে থেকে শেষ করে প্রথম পর্ব। সবচেয়ে ধারাবাহিক ও যোগ্য দুই দলই প্রথম কোয়াটার ফাইনাল খেলছে বলে মনে করছেন স্থানীয় কোচ সারোয়ার ইমরান।
‘সিলেট শুরু থেকেই বেশ ছন্দে ছিল। কুমিল্লা তাদের রিদম পেতে সময় নিয়েছিল। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এই দুই দল ধারাবাহিক পারফর্ম করেই শীর্ষে উঠেছে। ফাইনালে উঠতে তাদের লড়াইটাও বেশ ভালো হবে।’
নামে-ভারে সিলেটের চেয়ে এগিয়ে কুমিল্লা। কিন্তু বিপিএলের চারবারের চ্যাম্পিয়ন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার দলকে পিছিয়ে রাখার সুযোগই নেই বলে মনে করেন সারোয়ার ইমরান, ‘মাশরাফি তো চ্যাম্পিয়ন অধিনায়ক। নিশ্চিতভাবেই জানে যে কিভাবে দলকে জেতাতে হয়। আমি নিশ্চিত করেই বলতে পারি তীব্র প্রতিদ্বন্দ্বীতা হবে এই ম্যাচে। কুমিল্লা বিদেশি সংগ্রহে এগিয়ে থাকলেও তাদের স্থানীয় ক্রিকেটাররাও খারাপ নয়। ঠিক মাশরাফির দলের স্থানীয় ক্রিকেটাররা টুর্নামেন্ট জুড়ে পারফর্ম করেছে। এটাই তাদের শক্তি।’
বিপিএলের শুরু থেকে ভালো খেলে আসা বরিশাল শেষ দিকে পথ ভুললো। শেষ দুই ম্যাচ হেরে চারে থেকে শেষ করে লিগ পর্বের খেলা। আর রংপুর টানা ছয় জয়ের পর হারের তিক্ত স্বাদ নেয় কুমিল্লার বিপক্ষে। তিনেই শেষ তাদের লিগ পর্বের যাত্রা। এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে এই দুই দল। তাদের লড়াইটাও বেশ প্রতিদ্বন্দ্বীতা হবে বলে বিশ্বাস সারোয়ার ইমরানের।
‘এই মুহুর্তে কোনো দলই কাউকে ছাড় দেবে না। সবাই চাইবে শিরোপা জিততে। শিরোপা জিততে যে কাজটা করতে হবে সেটা হলো মাঠে ভালো ক্রিকেট খেলতে হবে। তাই সব ম্যাচই প্রতিদ্বন্দ্বীতা হবে। আমি মনে করি রংপুর, বরিশালের ম্যাচটাও বেশ ভালো হবে।’ একই সঙ্গে তিনটি লিগ চলায় ভালোমানের বিদেশি ক্রিকেটার পাওয়া যাবে কিনা তা নিয়ে সংশয় ছিল। তবে প্রতিযোগিতার শেষ দিকে এসে ফ্র্যাঞ্চাইজিরা ঠিকই অর্থের থলি নিয়ে ঘুরে তারকা ক্রিকেটারদের উড়িয়ে এনেছে। তারকাদের মেলায় শেষ হাসি কার মুখে ফোটে সেটাই দেখার।
তারার মেলায় শেষ


প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৩ | সময়: ৬:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ