সর্বশেষ সংবাদ :

বাঘায় লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,বাঘা :
রাজশাহীর বাঘায় স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৯ এপ্রিল) সকালে উপজেলা পরিষদের সভা কক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

 

বাঘা উপজেলা প্রশাসনের উদ্যোগ এবং বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা পরিষদ এর তত্বাবধায়নে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম। তিনি বিজ্ঞান প্রযুত্তির মাধ্যমে দেশকে কি ভাবে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাওয়া যায় এবং একটি পরিবারকে প্রযুক্তি ব্যহারের মাধ্যমে সাবলম্বী করা যায় তার তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন।

এর আগে ভিডিও চিত্রের মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের কর্মকর্তা রিফাত হোসেন। তিনি টেকসই উন্নয়নের মাধ্যমে কি ভাবে বায়োগ্যাস উৎপাদন এবং জ্বালানী সাশ্রয় রোধে উন্নত চুলা তৈরী করা হয় সে সম্পর্কে সম্মখ জ্ঞানদান করেন। একই সাথে একটি পরিবারকে কি করে সাবলম্বী করা সম্ভব তা নিয়ে আলোকপাত করেন।

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাঘা উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, নারী ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা, মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন, উপজেলা প্রাথমিক শিক্ষ অফিসার মীর মামুনুর রহমান, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান ও শাহদৌলা সরকারী কলেজের অধ্যাপিকা সুখি পান্ডে।

উক্ত সভায় উপস্থিত ছিলেন সকল দপ্তরের প্রধান কর্মকর্তা বৃন্দ , সমাজের গৃহিনী থেকে শুরু করে বিভিন্ন শ্রেনী পেশার মানুষ ,সুধীজন এবং সামাজিক ও সাংস্কৃতির সংগঠনের নেতৃবৃন্দ। সব শেষে উক্ত বিষয়ের উপর গুরুত্ব আরোপ করে উপজেলা চত্বরে অনুষ্ঠিত মেলায় স্টল পরিদর্শন করেন অতিথি বৃন্দ।

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪ | সময়: ৬:১০ অপরাহ্ণ | Daily Sunshine