সর্বশেষ সংবাদ :

কুড়িগ্রামে টিসিবির দুই টন পচা ডাল ছোলা ফেলা হলো গর্তে

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে রাতের অন্ধকারে প্রায় ২টন পঁচা দুর্গন্ধযুক্ত ডাল,চিনি ও ছোলা পার্শ্ববর্তী একটি জঙলে মাটির গর্ত খুঁড়ে পুতে ফেলা হয়। কিন্তু এ ব্যপারে অতিরিক্ত জেলা প্রশাসক মিনহাজুল ইসলাম জানান,ট্রেডিং করপরেশন অব বাংলাদেশ (টিসিবি)এর প্রধান কার্যালয়ের নির্দেশে তদন্ত কমিটির সুপারিশক্রমে এসব খাদ্য পণ্য মাটিতে পুতে নষ্ট করা হয়েছে।
এটাকে অনিয়ম বা অপচয় বলার অবকাশ নেই।কারণ স্বল্প আয়ের নির্ধারিত কার্ডধারীদের মাঝে ডাল, চিনি, তেল ও ছোলার প্যাকেজ দেয়া হতো। বড় বড় বস্তায় এসব মালামাল আসতো। পরে এখানে তা ওজন করে ছোট ছোট প্যাকেট করা হতো। পরে তা ডিলারদের মাঝে বরাদ্দ অনুসারে সরবরাহ করা হয়।
এসময় এসব খাদ্য পণ্য মেঝেতে পড়ে যায়। নষ্ট এসব পণ্য পরে বস্তায় ভরে রাখা হয়। ফলে ইচ্ছাকৃত কোন কিছুই ছিলো না।
কুড়িগ্রাম জেলা প্রশাসনের ব্যবসা প্রশাসন শাখা সুত্রে জানা যায়, জেলায় টিসিবির ডিলার ৪৩জন। জেলায় কার্ডধারী ভোক্তার সংখ্যা ২লাখ ৭৭হাজার ৮৮০জন। দুই দফায় ৩হাজার ৮৯০টন মালামাল বরাদ্দ আসে। অদক্ষ শ্রমিক এবং কর্তৃপক্ষের অবহেলার কারণে প্রায় ২টন খাদ্য পণ্য নষ্ট হয়। এসব পঁচা পণ্যের কি করা হবে তার সিদ্ধান্ত চেয়ে জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম গত ৯জুন টিসিবি’র চেয়ারম্যান বরাবর পত্র প্রেরণ করেন।
২৩জুন টিসিবি’র চেয়ারম্যানের দপ্তরের উপ সচিব শেখাবুর রহমান স্বাক্ষরিত ৩৭২ নং স্মারকে পত্রে জেলা প্রশাসককে কমিটি গঠন করে ব্যবস্থা নিতে বলেন। এরই প্রেক্ষিতে জেলা প্রশাসক অতিরিক্ত জেলা প্রশাসক মিনহাজুল ইসলামকে আহবায়ক করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন। বাকি দুজন সদস্য হলেন টিসিবি’র রংপুর অফিসের সহকারি পরিচালক জামাল উদ্দিন এবং জেলা ত্রাণ বিষয়ক কর্মকর্তা আব্দুল হাই সরকার।
কিন্তু গত ১৮জুলাই কমিটি সরেজমিন তদন্ত করে খাওয়ার অযোগ্য এসব পণ্য ডিসপোজালের সুপারিশ করলে গত মঙ্গলবার রাতের আধারে এসব মালামাল মাটিতে গর্ত করে পুতে রাখা হয়। তবে ঘটনাস্থলে উপস্থিত নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যক্তি বলেন,রাতের অন্ধকারে মালামাল ডিসপোজাল করার ঘটনা অনেকের মনে প্রশ্ন দেখা দিয়েছে।
তারা বলেন, সরকারি এ পণ্যগুলো অপচয় ও নষ্টের দায়ভার কার ? র্র্কর্তৃপক্ষের অবহেলা ও উদাসীনতায় দরিদ্র মানুষের স্বল্প মূল্যের এসব জিনিস নষ্ট হয়েছে বলে এ প্রশ্ন উঠেছে।


প্রকাশিত: আগস্ট ৮, ২০২২ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ