সর্বশেষ সংবাদ :

রাবিতে বেগম রোকেয়ার প্রতিকৃতিতে রোকেয়া হল প্রাধ্যক্ষের শ্রদ্ধা

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বেগম রোকেয়ার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল প্রশাসন। শুক্রবার(৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় রোকেয়া হলের সামনে বেগম রোকেয়ার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন তারা।
এসময় রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জয়ন্তী রানী বসাকসহ হলের আবাসিক শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।
শ্রদ্ধা নিবেদন শেষে রোকেয়া দিবস উপলক্ষে রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জয়ন্তী রানী বসাক বলেন, আজকে ৯ ডিসেম্বর। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম ও মৃত্যু বার্ষিকী উপলক্ষে আমরা এই দিনটিকে রোকেয়া দিবস হিসেবে পালন করি। তাই আমরা আজকে হল প্রশাসন উনার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করলাম।
এছাড়া দিবসটি উপলক্ষে এদিন বিকেল পাঁচটায় রোকেয়া স্মরণে স্মরণ সভার আয়োজন করে রোকেয়া হল প্রশাসন।
উল্লেখ, রোকেয়া সাখাওয়াত হোসেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। সে সময় মুসলিম সমাজে মেয়েদের লেখাপড়া শেখানোর কোনো প্রচলন ছিল না। তাই প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও পরিবারের সবার অগোচরে বড় ভাইয়ের কাছে উর্দু, বাংলা, আরবি ও ফারসি পড়া ও লেখা শেখেন। পরবর্তীতে বিহারের ভাগলপুরে সৈয়দ সাখাওয়াত হোসেনের সঙ্গে বিয়ে হয়। স্বামীর উৎসাহে ও নিজের আগ্রহে তিনি লেখাপড়ার প্রসার ঘটান। বেগম রোকেয়া ১৯৩২ সালের ৯ ডিসেম্বর কলকাতায় মারা যান।


প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ | সময়: ৬:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ