এডি সায়েন্টিস্ট র‌্যাংকিং আবারও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য

প্রেস বিজ্ঞপ্তি: আবারও বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক। গত ১৫ জানুয়ারি ২০২২, শনিবার এডি সায়েন্টিফিক ইনডেক্স নামের আন্তর্জাতিক সং¯’া সারা বিশ্বের ১৪ হাজার ১৪৭ টি বিশ্ববিদ্যালয়ের সাত লক্ষাধিক বিজ্ঞানীর সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করে।
তালিকা করার ক্ষেত্রে বিশ্বের ৭,২৪,৬৮২, এশিয়ার ১,৫৮,৪৬২, বাংলাদেশের ২,২১১ বিজ্ঞানীর সংশ্লিষ্ট বিষয়ে গত পাঁচ বছরের সাইটেশন আমলে নেওয়া হয়। এর মধ্যে প্রফেসর ড. আশিক মোসাদ্দিক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী এবং চিকিৎসা ও স্বা¯’্যবিজ্ঞান বিষয়ের সকল বিজ্ঞানীদের মধ্যে ১ম স্থান অর্জন করেন। এছাড়াও তিনি বাংলাদেশের ফার্মেসী বিষয়ের বিজ্ঞানীদের মধ্যে ২য় ও বাংলাদেশের চিকিৎসা ও স্বাস্থ্যবিজ্ঞান বিষয়ের বিজ্ঞানীদের মধ্যে ৭ম স্থান অর্জন করেন। পাশাপাশি তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল বিজ্ঞানীদের মধ্যে ৩য় ও বাংলাদেশের সকল বিজ্ঞানীদের মধ্যে ৩৮ তম স্থান অধিকার করেন। বর্তমানে তার প্রকাশনার সংখ্যা ১৪০ টি। এ বছর র‌্যাংকিং ক্ষেত্রে তিনি গত বছরের তুলনায় কয়েকধাপ এগিয়ে এসেছেন।
প্রফেস ড. আশিক মোসাদ্দিক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্বের পাশাপশি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার, সেন্টার ফর ইন্টারডিসিপ্লিনারি রিসার্চ সেন্টারের দায়িত্ব পালন করছেন। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের আরও ৫ জন শিক্ষক এডি সায়েন্টিস্ট র‌্যাংকিং ২০২২ এ স্থান করে নিয়েছেন।
গুগল স্কলার এ প্রফেসর ড. আশিক মোসাদ্দিক-এর সাইটেশনে সংখ্যা বর্তমানে ৩৪০৬ এবং এইচ- ইনডেক্স ৩২। উল্লেখ্য যে, ২০১১ সালে তিনি উন্নয়নশীল দেশ ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমি থেকে গবেষণায় অবদানের জন্য তরুণ বিজ্ঞানী গোল্ড মেডেল অর্জন করেন। ন্যাচারাল প্রডাক্ট ও ন্যানো মেডিসিন বিশেষজ্ঞ হিসেবে ইতোমধ্যেই তার ১৪০ টি প্রবন্ধ আন্তজার্তিক জার্নালে প্রকাশিত হয়েছে। এলসিডার সায়েন্স ও একাডেমিক প্রেস তার ৩টি বই প্রকাশ করেছে।


প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ | সময়: ৬:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ