নওগাঁ-৪ মান্দা আসনে পিতা-পুত্রসহ আ’লীগে ১৩ মনোনয়ন প্রত্যাশী

মান্দা প্রতিনিধি: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-৪ মান্দা আসনে নৌকা প্রতীক প্রাপ্তির প্রত্যাশায় ১৩ জন আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনেছেন বলে দলীয় সূত্রে জানা গেছে। ঢাকার দলীয় কার্যালয় থেকে যাঁরা এসব মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তাঁদের মধ্যে অন্যতম হলেন বর্তমান সংসদ সদস্য, সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দীন প্রামাণিক।
তিনি ছয়বার এ আসনে এমপি ও একবার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এছাড়া ১৯৭০ সালে তিনি পূর্বপাকিস্তানের প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। তিনি সবচেয়ে প্রবীণ ও কিংবদন্তিতুল্য জনপ্রিয় আওয়ামী লীগ নেতা। মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক তিনি।
তবে চমক হলো, স্বাধীনতা পদকপ্রাপ্ত প্রবীন এই কিংবদন্তির নেতা এমপি মুহা. ইমাজ উদ্দীন প্রামাণিক ছাড়াও এবার তাঁর আমেরিকা প্রবাসী পুত্র সেফায়েত জামিল প্রামাণিক সৌরভ দলীয় মনোনয়ন প্রত্যাশায় কিনেছেন আওয়ামী লীগের মনোনয়ন ফরম।
তিনি দলে এখন তারুণ্যের প্রতীক। এলাকায় তিনিও এখন বেশ জনপ্রিয় নেতা হয়ে উঠেছেন। বিগত ২৯ বছর ধরে আমেরিকা প্রবাসী হওয়ায় তার গুণাবলীতে বিশেষভাবে যুক্ত ‘আমেরিকান কালচার’।
পিতা-পুত্র ছাড়াও দলের আরো গুরুত্বপূর্ণ নেতারা এবার দলীয় মনোনয়ন পাওয়ার আশায় আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন। তাঁদের অন্যতম হলেন, মান্দা উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দীন মন্ডল, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাহিদ মোর্শেদ বাবু এবং মান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোল্লা এমদাদুল হক।
এদের সবারই নির্বাচনী এলাকায় রয়েছে পৃথক রাজনৈতিক বলয়। এদের মধ্যে দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাহিদ মোর্শেদ বাবু খানিকটা প্রতিশ্রুতিশীল নেতা বলে দাবী করে থাকেন তাঁর অনুসারী কর্মীরা।
এছাড়া অন্য যাঁরা দলীয় মনোনয়ন ফরম কিনে নৌকা প্রতীক পাওয়ার আশা করছেন তাঁরা হলেন, নওগাঁ জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ব্রুহানি সুলতান মামুদ গামা, নওগাঁ জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আব্দুল বাকি, মান্দা উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা (৭১-এ রণাঙ্গনের যুদ্ধকালিন কমান্ডার) অ্যাডভোকেট আব্দুল মান্নান, মান্দা উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও ২০০৮ সালে জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের পরাজিত প্রার্থী শেখ আব্দুল লতিফ, মান্দা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শিক্ষক আবুল কালাম আজাদ এবং মান্দা উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য সুলতান মাহমুদ রায়হান।
অন্যদিকে আওয়ামী লীগের দলীয় কোন পদ-পদবী না থাকলেও নৌকা পাওয়ার আশায় আতাউর রহমান এবং আফজাল হোসেন নামের দুই ব্যক্তি দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। এসব মনোনয়ন প্রত্যাশীদের ফরম সংগ্রহের তথ্য নিশ্চিত করেছেন মান্দা উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দীন মণ্ডল।
মান্দা উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দিন মণ্ডল দাবী করেন, গণতান্ত্রিক অধিকারের জায়গা থেকে অনেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এঁদের কারো কারো পৃথক কর্মীবলয় থাকলেও মূলত মান্দার আওয়ামী লীগে কোন বিভক্তি নেই।
তিনি আশা করেন, দলীয় প্রধান জননেত্রী শেখ হাসিনা সম্ভাব্য প্রার্থীদের জনপ্রিয়তা, ত্যাগ ও নির্বাচন করার সক্ষমতা বিচার করে দলীয় মনোনয়ন দিবেন। ঐক্যমত্যের ভিত্তিতে সবাই আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর পক্ষে দলের নেতা-কর্মীরা নৌকার বিজয়ের লক্ষ্যে কাজ করবে।
মান্দা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আরও দাবী করেন, মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে আতাউর রহমান এবং আফজাল হোসেন আওয়ামী লীগের কেউ নন। তাদের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশা অনাকাঙ্খিত।


প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩ | সময়: ৬:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ