হালচাষ ছাড়াই সরিষা চাষে সফলতা

আসাদুজ্জামান মিঠু: আমন কাটার ২৫-৩০ দিন আগে আধাপাকা ধানের মধ্যে সরিষা বোপন করতে হবে। আর ধান কাটার পরে সার এবং ভিটামিন স্প্রে করলেই সবল হয়ে উঠবে সরিষার গাছ। এতে সময় ও খরচ দুইটোই কমবে কৃষকের।
রবিবার বিকালে তানোর উপজেলার মুন্ডুমালা পৌর এলাকার পাঁচন্দর স্কুল মাঠে কৃষক মাঠ দিবসে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষকদের এমন পরার্মশ দেন রাজশাহী জেলা কৃষি সম্প্রাসারনের উপ-পরিচালক কৃষিবিদ মোজদার হোসেন।
আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নত মানের ধান,গম সরিষা ও পাটবীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় তানোর উপজেলা কৃষি অফিসের আয়োজনে মাঠ দিবস অনুষ্ঠানে উপজেলা কৃষি সম্প্রাসারণ কর্মকর্তা আলী রিয়াজ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রাসারনের উপ-পরিচালক কৃষিবিদ মোজদার হোসেন।
উপস্থিত ছিলেন তানোর উপজেলা কৃষি সম্প্রাসারণ অফিসার সাহাদাৎ হোসেন মুন্ডুমালা পৌর এলাকার দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তা রাজিউল হক বাধাইড় ইউপির উপ-সহকারী রাকিবুল হাসানসহ পাঁচন্দর, বাঁধাইড় ইউপি এবং মুন্ডুমালা পৌর এলাকার প্রায় শতাধিক সচেতন কৃষকেরা উপস্থিত ছিলেন।
তানোর উপজেলার পাঁচন্দর গ্রামের কৃষক মাসুম রেজা বলেন, কৃষি বিভাগের পরামর্শে তিনি চলতি বছরই তিন বিঘা আধাপাকা ধানের মধ্যে সরিষা বোপন করেছেন। ২০ দিন পর ধান কাটার কাটতে কাটতে তার সরিষার গাছ চারপাতা হয়েগেছে। এতে হালচাষ খরচ দুই হাজার টাকা তার বেছে গেছে।
আধাপাকা ধানের মধ্যে এমন ভাবে সরিষা চাষ শুধু তানোরের কৃষক মাসুম রেজা একাই নয় চলতি বছর কৃষি বিভাগের উদ্যোগে বরেন্দ্রে অঞ্চলে শত শত কৃষক এ পদ্ধতিতে এবার সরিষ চাষ শুরু করেছেন।
রাজশাহী জেলা কৃষি সম্প্রাসারনের উপ-পরিচালক কৃষিবিদ মোজদার হোসেন বলেন, উন্নত মানের ধান, গম, সরিষা পেঁয়াজসহ রবিশষ্যর উৎপাদন বাড়াতে সরকার বিনামূল্যে লাখ লাখ কৃষকদের সার, বীজ প্রনোদনা দেয়া হয়েছে। একই ক্ষেতে বছরে যেন চারটি ফসল উৎপাদন করা যায় এবং পানি কম লাগে এমন ফসলের উপর জোর দেয়া হচ্ছে। তাই ধান আধাপাকা মধ্যে সরিষা বোপন করার জন্য বরেন্দ্রে কৃষকদের পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।


প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩ | সময়: ৬:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ