আড়ানীতে দুর্ঘটনার কবল থেকে রক্ষা পেল ২ ট্রেন

স্টাফ রিপোর্টার : রাজশাহীর আড়ানী রেলওয়ে স্টেশনে চালকের দক্ষতায় দুটি যাত্রীবাহী ট্রেন মুখোমুখি সংঘর্ষ থেকে রক্ষা পেয়েছে। মঙ্গলবার দুপুুরে আড়ানী রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে।
স্থানীয়রা জানান, রাজশাহী থেকে ছেড়ে আসা ঈশ্বরদীগামী ‘সিক্স ডাউন মেইল’ ট্রেনটি আড়ানী রেলস্টেশনে ১ নম্বর লাইনে দাঁড়িয়েছিল। এ সময় ঢাকা থেকে রাজশাহীগামী আন্তনগর ‘ধূমকেতু’ ট্রেনটি ২ নম্বর লাইনে দাঁড়ানোর কথা ছিল। কিন্তু এই ট্রেনটি ১ নম্বর লাইনে ঢুকে পড়ে। ফলে ১ নম্বর লাইনে দাঁড়িয়ে থাকা ট্রেনটির মুখোমুখি হয় ধূমকেতু আন্ত:নগর ট্রেনটি। কিন্তু ট্রেনের চালক মোস্তাফিজুর রহমান দাঁড়িয়ে থাকা ট্রেনটি দেখতে পেয়ে মুখোমুখি হওয়ার মাত্র ২৫ গজ দূরেই তার ট্রেনটি থামিয়ে দেন। আড়ানী স্টেশনে ধূমকেতুটির স্টপেজ থাকার কারণে ট্রেনটি গতি কম ছিলো। ফলে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পায় ট্রেন দুটি। এ সময় উভয় ট্রেনের যাত্রীদের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে।
সিক্স ডাউন মেইল ট্রেনের যাত্রী সাকিল হোসেন বলেন, ‘ট্রেনের পেছনে থাকার কারণে প্রথমে আমি বুঝতে পারিনি। পরে দেখি ধূমকেতু ট্রেনটিও একই লাইনে। ড্রাইভারের বুদ্ধিমত্তার কারণে বড় ধরনের দুর্ঘটনা থেকে বেঁচে গেছি।
আড়ানী রেলস্টেশনের পয়েন্টম্যান কিরণ আহম্মেদ বলেন, পয়েন্ট তৈরি করতে যাওয়ার সময়ে আন্তনগর ধূমকেতু ট্রেন একই লাইনে ঢুকে পড়ে। চালকের বুদ্ধিমত্তায় দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ এড়ানো সম্ভব হয়েছে।
আড়ানী স্টেশন মাস্টার মোশারফ হোসেন বলেন, পয়েন্টম্যান কিরণ আহম্মেদ পয়েন্ট তৈরি করতে যাওয়ার আগে আন্তনগর ধূমকেতু ট্রেন ঢুকে পড়ে। এদিকে বিদ্যুৎ না থাকায় সিগন্যাল দেওয়া সম্ভব হয়নি। আন্তনগর ধূমকেতু আড়ানীতে দাঁড়ানোর ব্যবস্থা আছে। বিদ্যুৎ থাকলে হয়তো এমন ঘটনা ঘটত না। ট্রেনটি ২২ মিনিট পর আড়ানী ছেড়ে রাজশাহীর উদ্দেশে রওনা হয়।


প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩ | সময়: ৬:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ