সর্বশেষ সংবাদ :

শ্রীলঙ্কার কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের যুবাদের

স্পোর্টস ডেস্ক: মূল লড়াই শুরুর আগে খানিকটা ধাক্কা এলো বাংলাদশের যুবাদের জন্য। প্রস্তুতি ম্যাচে ভালো কোনো পারফরম্যান্স কিংবা আত্মবিশ্বাসের রসদ, কিছুই পাওয়া হলো না। এক মাস আগে যুব এশিয়া কাপে যে দলকে সহজে হারিয়েছে বাংলাদেশ, সেই শ্রীলঙ্কার কাছেই এবার স্রেফ উড়ে গেল তারা।
যুব বিশ্বকাপের আগে প্রথম প্রস্তুতি ম্যাচে ডাকওয়ার্থ-লুইস-পদ্ধতিতে বাংলাদেশকে ১১২ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। প্রিটোরিয়ায় রোববার বৃষ্টিবিঘ্নিত ম্যাচে লঙ্কানরা ৪৯ ওভারে তোলে ৯ উইকেটে ২৩৮। বাংলাদেশ রান তাড়ায় ৩৬.২ ওভারে ৯ উইকেটে ১১৯ রান তোলার পর আর খেলা হতে পারেনি। লঙ্কানদের জয় অবশ্য আগেই অনেকটা নিশ্চিত হয়ে যায়।
টসজয়ী শ্রীলঙ্কাকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার পুলিন্দু পেরেরা ও ভিশেন হালাম্বাগে। ৫৫ রানের জুটি গড়েন দুজন। ৬ চারে ৩০ রান করা হালাম্বাগেকে ফিরিয়ে নবম ওভারে জুটি ভাঙেন ইকবাল হোসেন ইমন। তিনে নামা অধিনায়ক সিনেথ জায়াওয়ার্দেনাকে ৯ রানে ফেরান চৌধুরি মোহাম্মদ রিজওয়ান। তবে ওপেনার পুলিন্দু পেরেরা ফিফটি করেন ৬৩ বলে। এরপরই তাকে বোল্ড করেন লেগ স্পিনার ওয়াসি সিদ্দিক।
শ্রীলঙ্কানরা তবু মসৃণভাবেই এগিয়ে যাচ্ছিল। ৩০ ওভারে দেড়শ হয়ে যায় তাদের তিন উইকেট হারিয়ে। এরপর বাংলাদেশ ঘুরে দাঁড়ায় বোলারদের সম্মিলিত প্রচেষ্টায়। ছয়ে নামা দিনুরা কালুপাহানা ৪৬ বলে ৩৪ রান করেন। পরের ব্যাটসসম্যানদের আর কেউ সেভাবে ভালো করতে পারেননি। ১৯৮ রানের মধ্যে ৭ উইকেট হারায় তারা। পরে লোয়ার অর্ডারদের চেষ্টায় যেতে পারে ২৩৮ পর্যন্ত।
প্রস্তুতি ম্যাচ বলেই বাংলাদেশের কোনো বোলার কোটার পুরোটা বোলিং করেননি। সেই পুঁজি যথেষ্টরও বেশি হয় শ্রীলঙ্কার জন্য। এশিয়া কাপে লঙ্কানদের বিপক্ষে সেঞ্চুরি করা ওপেনার আশিকুর রহমান এখানে ফেরেন ১১ রানে। ওপেনিংয়ের সুযোগ পেয়ে আদিল বিন সিদ্দিক করেন ১৫। তিনে নেমে স্বভাতজাত আগ্রাসী কিছু শট খেলেন জিসান আলম। তবে যথারীতি ইনিংস বড় করতে পারেননি তিনি। দুটি করে চার ও ছক্কায় ২৭ বলে ২৬ করে বিদায় নেন তিনি।
এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় বাংলাদেশ। পাঁচে নামা আরিফুল ইসলামের ১১ ও দশে নামা মোহাম্মদ শিহাব জেমসের ১২ ছাড়া আর কেউ দু অঙ্ক ছুঁতেও পারেননি। গত মাসে এই শ্রীলঙ্কাকেই বড় ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। তবে সেটির ভেন্যু ছিল দুবাই, এবার তো লড়াই বিশ্বকাপের দেশ দক্ষিণ আফ্রিকায়। একই দিনের অন্যান্য প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডকে ৬৭ রানে হারায় আফগানিস্তান, নিউ জিল্যান্ডকে ৬ উইকেটে হারায় ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডকে ২৭ রানে হারায় জিম্বাবুয়ে। আসল লড়াই শুরুর আগে প্রস্তুতির আরেকটি সুযোগ পাবে বাংলাদেশ। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বুধবার তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।


প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৪ | সময়: ৫:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ