রাজশাহীতে অংশীজন সংলাপ : শিশুর প্রতি যৌন শোষণ রোধে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের আহ্বান

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে অনুষ্ঠিত অংশীজন সংলাপ থেকে শিশুর প্রতি যৌন শোষণ রোধে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণে সমন্বিত উদ্যোগের আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা। সোমবার সকালে রাজশাহীর একটি অভিজাত হোটেলের কনফারেন্স কক্ষে এ সংলাপ অনুষ্ঠিত হয়। বেসরকারি সংস্থা এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি এ সংলাপের আয়োজ করে। সংলাপে শিশুদের যৌন শোষণের মাত্রা, পরিধি এবং প্রেক্ষাপটের উপর আলোকপাত করেন সূধিজনরা।
প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে এসিডি নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার শুভেচ্ছা বক্তব্য রাখেন। সংলাপে বক্তারা বলেন, বাংলাদেশ সরকার শিশুর জন্য একটি মানবিক পরিবেশ তৈরীতে বদ্ধ পরিকর। জাতিসংঘ শিশু অধিকার সনদের সঙ্গে সংগতি রেখে শিশুর মেধা বিকাশে কাজ করছে। তারপরও আমরা শিশুর উপর সহিংসতা ও যৌন শোষণের চিত্র অনেক সময় দেখতে পায়। শিশুদের জন্য একটি সুন্দর পরিবেশ তৈরীতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।
এসিডি প্রোগ্রাম ডিরেক্টর শারমিন সুবরিনা সরাসরি অংশগ্রহণকারীদের সামনে প্রকল্পের লক্ষ্য এবং কর্মসূচীর কাঙ্খিত প্রত্যাশা তুলে ধরেন। এতে সরকারী কর্মকর্তা, অভিভাবক, ধর্মীয় নেতা, বিবাহ নিবন্ধক, আইন প্রয়োগকারী সংস্থা, শিশু কল্যাণ বোর্ড, শিশু, আইনজীবী, সাংবাদিক, ভিকটিম সহায়তা কেন্দ্র, শিক্ষক সমিতির প্রতিনিধি, স্থানীয় সরকার প্রতিনিধিরা মতমত তুলে ধরেন।
সংলাপে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারি জজ মো. আরিফুল ইসলাম, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সহকারি কমিশনার শারমিন আক্তার চুমকি, জেলা পুলিশের সহকারি পুলিশ সুপার রেজাউল কবির খান, রাজশাহী যুব উন্নয়ন অধিদফতরের উপপরিচালক এটিএম গোলাম মাহবুব প্রমুখ। এসময় অন্যান্যদের মধ্যেজেলা শিশু বিষয়ক কর্মকর্তা মনজুর কাদের, ইসলামিক ফাউন্ডেশনের সহকারি পরিচালক মুজাহিদুল ইসলাম, জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারি পরিচালক আব্দুল হান্নান, সিনিয়র আকবারুল হাসান মিল্লাত, ড. আইনুল হক, মামুন অর রশিদ, সমাজসেবা অধিদপ্তরের সমাজ সেবা কর্মকতা ড. হামিদুল ইসলাম, অ্যাডভোকেট শামসুন নাহার মুক্তি, ব্লাস্টের সমন্বয়কারী অ্যাডভোকেট সামিনা বেগম, গোদাগাড়ী উপজেলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি, মোহনপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সানজিদা আক্তার রিক্তাসহ বিভিন্ন স্তরের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩ | সময়: ৫:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ