রাবির জিয়া হলে খাবারের দাম বৃদ্ধির প্রতিবাদে ক্যান্টিনে তালা

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ জিয়াউর রহমান হলের ক্যান্টিনের খাবারের দাম বৃদ্ধির প্রতিবাদে ক্যান্টিনের দরজায় তালা লাগিয়ে আন্দোলন করেন হলের আবাসিক শিক্ষার্থীরা। বুধবার (১৩ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২টায় শিক্ষার্থীরা এ আন্দোলন শুরু করেন। এ সময় তারা খাদ্যের নতুন মূল্য তালিকা তৈরি করে সেই দাম কার্যকর করারও দাবি জানান।
এ সময় সাধারণ শিক্ষার্থীরা অভিযোগ তোলে তাদের সাথে কথা না বলে হল প্রাধ্যক্ষ ছাত্রলীগ এবং ক্যান্টিন মালিকের সাথে মিলে নিজেদের ইচ্ছেমতো খাবারের বর্ধিত মূল্য তালিকা তৈরি করেছে। হলের আবাসিক শিক্ষার্থী বাঁধন বলেন, আমাদের সাথে আলোচনা না করে হল কর্তৃপক্ষ এবং ক্যান্টিন মালিক নিজেদের যথেচ্ছা দাম বৃদ্ধি করেছে। নতুন বর্ধিত মূল্য তালিকায় যে দাম নির্ধারণ করা হয়েছে তারচেয়ে বাইরেই দাম কম। তাহলে ভর্তুকি থাকা সত্ত্বেও হলে বেশি দাম কেন হবে।
আমরা চাই খাবারের দাম সাধারণ শিক্ষার্থীদের আয়ত্তের মধ্যে থাকবে এবং মানসম্মত খাবার পরিবেশন করবে। সরেজমিনে দেখা যায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা ক্যান্টিনের দরজায় তালা ঝুলিয়ে দিয়ে প্রাধ্যক্ষের কাছে নতুন মূল্য তালিকা করে সেটা কার্যকরের দাবি জানায়। এদিকে নতুন বর্ধিত মূল্য তালিকার বিষয়ে কিছু জানেন না উল্লেখ করে জিয়া হলের প্রাধ্যক্ষ ড. সুজন সেন বলেন, সাধারণ শিক্ষার্থীরা খাবারের একটা রেট দিয়েছে এবং জানিয়েছে এই রেটে খাবার পরিবেশন করলে আমরা খেতে পারবো। আমি সেটা নিয়ে ক্যান্টিন মালিকের সাথে কথা বলেছি। তিনি জানিয়েছেন এই তালিকায় তিনি ক্যান্টিন চালাতে পারবেন না, তখন আমি বলেছি তাহলে আমার পক্ষেও আর আপনাকে রাখা সম্ভব না। তিনি আরও বলেন, গতকাল আমাকে হল সুপার কল দিয়ে বলেছিল যে খাদ্যের নতুন মূল্য তালিকা দিয়েছে। আমি জানিয়ে দিয়েছি বাকি হলের খাবারের দামের সাথে সমন্বয় করে যেন স্বাক্ষর করে।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩ | সময়: ৫:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ