তথ্য প্রযুক্তির যুগেও বেতার স্বমহিমায় এগিয়ে যাচ্ছে: বিভাগীয় কমিশনার

রাজশাহী কলেজ প্রতিনিধি: তথ্য প্রযুক্তির যুগেও শিক্ষা, সংস্কৃতি ও শান্তির বার্তা নিয়ে বেতার স্বমহিমায় এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবির। তিনি বলেন, সময়ের সঙ্গে সঙ্গে বিশ্বস্ত গণমাধ্যম হিসেবে বেতার গণমানুষের আস্থার প্রতীক হয়ে উঠেছে।
মঙ্গলবার ১৩তম বিশ্ব বেতার দিবস উপলক্ষে বাংলাদেশ বেতার রাজশাহী অফিসে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিভাগীয় কমিশনার বলেন, ঘূর্ণিঝড় আম্ফানের সময় যখন সংবামাধ্যমগুলো চর এলাকায় তাদের সংবাদ পৌঁছাতে ব্যাহত হচ্ছিল তখন রেডিও অনেক বড় ভূমিকা পালন করেছে। এই রকম অনেক ঘটনা আছে যেখানে চর এলাকার মানুষ, সমুদ্রের জেলেরা রেডিও শুনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করে তাদের জীবন বাঁচিয়েছে। সুতরাং এ কথা বলার অবকাশ নেই যে রেডিও অকার্যকর হয়ে গেছে।
তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ বেতার যে অবদান রেখেছে তা ভুলবার নয়। সে সময় তথ্য পাঠানোর একমাত্র উপায় ছিল রেডিও। বঙ্গবন্ধুর ৭মার্চের ভাষণ, ২৫মার্চের প্রথম প্রহরে ওয়্যারলেসের মাধ্যেমে স্বাধীনতার ঘোষণাসহ আরো অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।
এর আগে, দিবসটি উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বেতার ভবন থেকে শুরু হয়ে সিএন্ডবি মোড় প্রদক্ষিণ করে পুনরায় বেতার ভবনে গিয়ে শেষ হয়। এরপর বেতার ভবন চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটির প্রতিপাদ্য ছিল ‘শতাব্দী জুড়ে তথ্য, বিনোদন ও শিক্ষা বিস্তারে বেতার’।
এসময় বাংলাদেশ বেতার রাজশাহীর আঞ্চলিক পরিচালক হাসান আখতারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মো রশীদুল হাসান, রাজশাহী বেতারের আঞ্চলিক বার্তা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মোসা. উম্মে কুলসুমসহ বেতারের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। আলোচনাসভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৪ | সময়: ৫:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ