বড়ালে ভেঙ্গে পড়ার একবছরেও নতুন ব্রিজ নির্মাণে উদ্যোগ নেই

অহিদুল হক, বড়াইগ্রাম: বড়াইগ্রামের আগ্রান শুটকার ঘাটে বড়াল নদী পারাপারের জন্য নির্মিত ব্রিজটি প্রায় বছর খানেক আগে ভেঙ্গে পড়েছে।
কিন্তু দীর্ঘদিনেও ব্রিজটি পুণ:নির্মাণের উদ্যোগ না নেয়ায় উপজেলার সবচেয়ে বড় ব্যবসা কেন্দ্র মৌখাড়া হাট ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াতসহ কয়েকটি গ্রামের মানুষেরা প্রতিনিয়ত চলাচলে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন।
স্থানীয়রা জানান, ২০০২-০৩ অর্থ বছরে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের তত্ত্বাবধানে এ ব্রিজটি নির্মাণ করা হয়। বছর খানেক আগে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোগে বড়াল নদী খনন করা হয়। গত বর্ষায় নদীতে পানির স্রোতে ব্রিজের পিলারের নীচ থেকে অবশিষ্ট মাটি সরে গিয়ে ব্রিজটি ভেঙ্গে পড়ে। এতে এলাকার কয়েকটি গ্রামের মানুষের চলাচলের একমাত্র পথ বন্ধ হয়ে যায়।
পরবর্তীতে গ্রামের বাসিন্দা ও স্থানীয় ইউপি চেয়ারম্যানের উদ্যোগে ব্রিজের পাশে বাঁশের সাঁকো তৈরি করে নদী পারাপারের ব্যবস্থা করা হয়। কিন্তু বর্তমানে সেটিও নড়বড়ে হয়ে পড়ায় বাই সাইকেল ও পায়ে হেঁটে চলা ছাড়া অন্য কোন যানবাহন চলতে পারে না।
এতে আগ্রানসহ কয়েকটি গ্রামের মানুষেরা উপজেলা বৃহৎ ব্যবসা কেন্দ্র মৌখাড়া হাটে কৃষিপণ্যসহ ব্যবসার মালামাল নিতে চরম ভোগান্তিতে পড়েছেন। এছাড়া জরুরী রোগীসহ শিক্ষার্থীদেরও ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে।
মৌখাড়া হাটের ব্যবসায়ী টিএম মফিদুল ইসলাম বলেন, বড়াল নদীর দক্ষিণে আগ্রান ও উত্তরে মৌখাড়া গ্রাম। এ এলাকার মানুষ মুলত মৌখাড়া হাটে ব্যবসা করে এবং কৃষকেরা তাদের কৃষিপণ্য এ হাটেই বিক্রি করে জীবিকা নির্বাহ করে। কিন্তু এক বছর ধরে ব্রিজটি ভেঙ্গে পড়ে থাকায় এসব লোকজন চরম ভোগান্তিতে পড়েছেন।
আগ্রান গ্রামের কৃষক আব্দুর রহমান ও আব্দুল মান্নান বলেন, ব্রিজের পাশেই আমাদের বাড়ি, আর নদী পার হলেই হাট। আমরা প্রতি হাটেই ধান, পাট ও রসুনসহ অন্যান্য পণ্য বিক্রি করে সংসার খরচ চালাই। কিন্তু ব্রিজটি ভেঙ্গে পড়ায় আমাদেরকে মালামাল নিয়ে প্রায় ৩ কিলোমিটার ঘুরে হাটে যেতে হয়। মৌখাড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া খাতুন ও রাকিব হোসেন জানান, আগে ব্রিজ দিয়ে নির্ভয়ে নদী পার হয়ে স্কুলে যেতাম। এখন বাঁশের সাঁকো দিয়ে পারাপারে খুব ভয় লাগে। যে কোন সময় দুর্ঘটনা ঘটার আশঙ্কায় থাকি।
মৌখাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন বকুল বলেন, এ ব্রিজ পার হয়ে নদীর ওপারের শিক্ষার্থীরা এপারের একটি কলেজ, দুটি হাইস্কুল, দুটি দাখিল মাদরাসা ও একাধিক হাফেজিয়া মাদরাসায় পড়াশুনা করে। কিন্তু নড়বড়ে বাঁশের সাঁকোয় তাদেরকে ঝুঁকি নিয়ে নদী পার হতে হয়।
মাঝগাঁও ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল আজাদ দুলাল বলেন, এখানে একটি নতুন ব্রিজ নির্মাণের জন্য এমপি মহোদয়সহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। এলাকাবাসীর ভোগান্তি লাঘবে দ্রুত একটি ব্রিজ নির্মাণ করে দেয়ার দাবি জানাচ্ছি।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আব্দুর রাজ্জাক বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করে উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে সেখানে কিভাবে আরেকটি ব্র্র্র্র্র্র্রিজ নির্মাণ করা যায় সে উদ্যোগে নেবো।


প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩ | সময়: ৪:৫৫ পূর্বাহ্ণ | সুমন শেখ