বাইকের স্ট্যান্ডের চাপেই উঠছে রাস্তার কার্পেটিং!

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থী আশফাকুর রহমান। রবিবার নিজস্ব বাইক নিয়ে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে যান প্রয়োজনীয় কিছু ফটোকপি করতে। এসময় পাশেই সম্প্রতি সংস্কারকৃত বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তন থেকে সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনের সামনের রাস্তার ধারে বাইকটি রাখেন তিনি। রাখার সঙ্গে সঙ্গে বাইকের স্ট্যান্ডের চাপেই পিষ্ট হয়ে যায় ২০ দিন আগে সংস্কারকৃত সেই রাস্তার কার্পেটিং।
পিষ্ট কার্পেটিংয়ের ছবি তুলে আশফাকুর রহমান বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমের প্ল্যাটফর্ম ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবার’ নামক ফেসবুক গ্রুপে পোস্ট করলে সমালোচনার ঝড় উঠে।
বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের সাবেক শিক্ষার্থী শেখ সাকিব পোস্টে কমেন্ট করে জানায় তিনিও এই রাস্তায় একই অভিজ্ঞতা নিয়েছেন। কমেন্টে তিনি বলেন, ‘এডমিশন এর দিন সিরাজী ভবনের সামনে আমিও একই অভিজ্ঞতা নিয়েছি।’
রাস্তার এমন সংস্কারের সমালোচনা করে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সুশান্ত ভৌমিক নামের এক শিক্ষার্থী পোস্টে কমেন্ট করে বলেন, ‘চিন্তা করেন উচ্চ শিক্ষার বিদ্যাঙ্গনের সামান্য রাস্তায় যদি এমন হয় তাহলে পুরো বাংলাদেশের কি অবস্থা?
রাস্তাটির এমন বেহাল দশার কারণ জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, সেই রাস্তায় পাথর আর পিচের কার্পেটিং করে বালি বিছিয়ে দেওয়া হয়েছে। এসব বালি পরিষ্কার করে এর ওপর আবার বিটুমিনের পেইন্টিং করা হবে। রাস্তার সংস্কার কাজটি এখনও সমাপ্ত হয়নি। পেইন্টিং করা হয়ে গেলে আর এমনটা হবে না।


প্রকাশিত: আগস্ট ১১, ২০২২ | সময়: ৬:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ