সর্বশেষ সংবাদ :

সেমিতে হার মরক্কোর সব অর্জন মুছে দিচ্ছে না

স্পোর্টস ডেস্ক: মরক্কো সেমি-ফাইনালে খেলবে, বিশ্বকাপ শুরুর আগে এমন বাজি ধরার লোক ছিল না বললেই চলে। তারাই একের পর এক চমক উপহার দিয়েছে। তাদের ইতিহাস গড়া পথচলা থেমেছে শেষ চারে। দলটির কোচ ওয়ালিদ রেগরাগি মনে করছেন, কাতারে যা করেছে মরক্কো তা সহজে মুছে যাওয়ার নয়।
দ্বিতীয় সেমি-ফাইনালে বুধবার শিরোপাধারী ফ্রান্সের বিপক্ষে ২-০ গোলে হেরে শেষ হয় মরক্কোর স্বপ্নযাত্রা। তবে আসর জুড়ে যে হার না মানা মানসিকতা দেখিয়েছে দলটি, তা নজর কেড়েছে সবার। ফাইনালে যাওয়ার লড়াইয়ে মরক্কো পায়নি তাদের সেরা একাদশ। চোট পেয়ে আগেই ছিটকে যান ডিফেন্ডার নায়েফ আগের্দ। ম্যাচ শুরুর ২০ মিনিট পর মাঠ ছাড়তে হয় অধিনায়ক ও সেন্টার ব্যাক রোমাঁ সাইসকে। ফুলব্যাক নুসে মাসাওয়ি ডাগআউট যোগ দেন প্রথমার্ধ শেষে। এই দুইজনের চোট শঙ্কা ছিল আগে থেকেই।
ম্যাচের শুরুটা ভালো হয়নি মরক্কোর। পঞ্চম মিনিটে থিও এরনঁদেজের গোলে পিছিয়ে পড়ে তারা। এরপর লড়াই চালিয়ে গেলেও জালের দেখা পায়নি দলটি। বেশ কিছু সুযোগও তৈরি করে তারা, ভীতি ছড়ায় দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের শিবিরে। এর মাঝে ৭৯ মিনিটে রন্দাল কোলো মুয়ানির গোলে ম্যাচ থেকে একরকম ছিটকে যায় আরব ও আফ্রিকার প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলা মরক্কো। ম্যাচ শেষে দলটির কোচ রেগরাগি বলেন, এই হার তাদের বিগত সাফল্যকে বিলীন করে দিচ্ছে না।
“আমরা সর্বোচ্চটা দিয়েছি, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমাদের কিছু চোট সমস্যা ছিল, ওয়ার্ম-আপে আগের্দকে হারিয়েছি, সাইস, মাসাওয়ি…তবে কোনো অজুহাত দিচ্ছি না।” “সামান্য ভুলের মাশুল দিতে হয়েছে আমাদের। ভালো শুরু করতে পারিনি, প্রথমার্ধে বেশ কিছু কৌশলগত বাজে পদক্ষেপ ছিল। দ্বিতীয় গোলটি আমাদেরকে ছিটকে দেয়। কিন্তু এই হার আমরা আগে যা করেছি তার সব কিছু বাতিল করে দেয় না।”
মরক্কোকে ফুটবল বিশ্ব মনে রাখবে অনেক দিন। টুর্নামেন্টের শুরু থেকেই দারুণ পারফরম্যান্স দেখিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে দলটি। গ্রুপ পর্বে তারা হারিয়ে দিয়েছে শক্তিশালী বেলজিয়ামকে। কানাডার বিপক্ষে জয় ও ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করে গ্রুপ সেরা হয়ে ওঠে তারা নকআউট পর্বে। শেষ ষোলোয় সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে টাইব্রেকারে হারায় মরক্কো। কোয়ার্টার-ফাইনালে তাদের বিপক্ষে হারে পর্তুগাল। সেমি-ফাইনালে এসে ফ্রান্সের বিপক্ষে হেরে শেষ হয় তাদের এই রূপকথার পথচলা।
রেগরাগি এবার তাকিয়ে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের দিকে। যেখানে তাদের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। আগামী শনিবার বাংলাদেশ সময় রাত ৯টায় মাঠে গড়াবে দুই দলের লড়াই। “মানসিক দিক থেকে এটা হবে কঠিন। যারা খেলার সুযোগ পায়নি, আমি তাদেরকে সুযোগ দেব এবং আমরা তৃতীয় হওয়ার চেষ্টা করব।” “গুরুত্বপূর্ণ বিষয় হলো, আমরা আমাদের দলকে ভালোভাবে উপস্থাপন করেছি। মরক্কোর ফুটবল শীর্ষ পর্যায় থেকে খুব বেশি দূরে নয়।”


প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২২ | সময়: ৫:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ