পাটের কাঙ্খিত দাম পাচ্ছেন না কৃষক

তাড়াশ প্রতিনিধি: হাটে পাটের কাঙ্খিত দাম না পেয়ে দুশ্চিন্তায় চাষিরা। বৃহস্পতিবার সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁর হাটে পাটের কাঙ্খিত দাম পাননি চাষিরা। পাট চাষে গত বছরের তুলনায় এবার খরচ বেড়েছে কৃষকের। মজুরির ব্যয়ও বেড়েছে। সঙ্গে সার, কীটনাশক, বীজসহ চাষাবাদের খরচও বাড়তি। সব মিলিয়ে প্রতিমণ পাটের উৎপাদন খরচ বেড়েছে গড়ে ৫০০ টাকা। কিন্তু বাজারে পাটের দাম পড়তির দিকে। সিরাজগঞ্জ তাড়াশ উপজেলায় এক সপ্তাহের ব্যবধানে পাটের দাম প্রতিমণে গড়ে ৬০০ টাকা কমেছে। এতে লোকসানে পড়েছেন চাষিরা।
কৃষকেরা বলছেন, গতবছর প্রতিমণ পাট ২ হাজার ৮০০ থেকে ৩ হাজার টাকায় বিক্রি হয়েছে। মাসখানেক আগে বাজারে ওঠা নতুন পাট ২ হাজার ৬০০ থেকে ২ হাজার ৮০০ টাকায় বিক্রি হয়েছে। একসপ্তাহ ধরে পাটের দাম কমছে। গত সোমবার থেকে পাটের দাম কমতে কমে ১ হাজার ৮০০ থেকে ২ হাজার ৩০০ টাকার মধ্যে নেমে এসেছে। এ অবস্থায় তাদের উৎপাদন খরচ তুলতে বেগ পেতে হচ্ছে।
ব্যবসায়ীদের ভাষ্য, তাদের কাছে এখনো গত বছরের পাট রয়েছে। এজন্য তারা আগ্রহ দেখাচ্ছেন কম। এছাড়া বাজারে পাটের সরবরাহ বাড়ায় দাম কিছুটা কমেছে।
কৃষক ও উপজেলা কৃষি কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার তাড়াশ উপজেলায় ৪৭৫ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। পাট চাষের সময় নানা বিড়ম্বনার শিকার হন চাষিরা। প্রথমত, আবাদের সময় খরা থাকায় পাটগাছ ক্ষতিগ্রস্ত হয়।
অন্যদিকে পাট কাটার সময় পানির অভাবে অনেক কৃষককে পাট জাগ দিতে তিন থেকে পাঁচ কিলোমিটার দূরে যেতে হয়েছে। এজন্য প্রতি বিঘায় তাদের অতিরিক্ত চার হাজার থেকে পাঁচ হাজার টাকা খরচ বেড়েছে।
এর বাইরে শ্রমিকের মজুরি বাড়া, বীজ, কীটনাশক, সারের দাম বেড়েছে। সব মিলিয়ে গতবারের তুলনায় এবার প্রতি বিঘায় অন্তত পাঁচ হাজার টাকা বেশি খরচ হয়েছে কৃষকদের।
কৃষকেরা জানান, প্রতিবিঘা জমিতে পাট চাষ করতে গিয়ে তাদের প্রায় ১০ হাজার টাকা খরচ হয়েছে। প্রতিমণ পাটের উৎপাদন খরচ দাঁড়িয়েছে ২ হাজার ২০০ টাকার বেশি। মৌসুমের শুরুতে প্রতিমণ পাট ২ হাজার ৬০০ থেকে ২ হাজার ৮০০ টাকায় বিক্রি হয়। এ সময় কৃষকেরা মোটামুটি লাভে ছিলেন।
কিন্তু এখন নিম্নমানের পাটের দাম ১ হাজার ৮০০, মধ্যম মানের পাট ২ হাজার ও ভালো পাট ২ হাজার ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে নিম্ন ও মধ্যম মানের পাট বেশি হওয়ায় প্রতিমণ পাটে গড়ে ৩০০ টাকা লোকসান হচ্ছে চাষিদের।


প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৩ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ