একদিনে হাসপাতালে ভর্তি ২২০১ ডেঙ্গু রোগী, মৃত্যু ৮ জনের

সানশাইন ডেস্ক: দেশে গত একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২২০১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাতে এ বছর হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৮ হাজার ৬৩০ জনে। গত একদিনে এইডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৮ জন। তাদের নিয়ে এ বছর ডেঙ্গু আক্রান্ত মোট ৫১৪ জনের মৃত্যু হল।
হাসপাতালে ভর্তি রোগী এবং মৃত্যুর এই সংখ্যা অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি। এই সংখ্যা আরও বাড়তে পারে এমন আশঙ্কা স্বাস্থ্য অধিদপ্তরের। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার সকাল পর্যন্ত সারাদেশে ভর্তি রোগীদের মধ্যে ৯২৬ জন ঢাকায় এবং ১২৭৫ জন ঢাকার বাইরের বিভিন্ন জেলার।
বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ৭ হাজার ৯৪২ জন রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে ঢাকায় ৩৭৬৩ জন ঢাকার এবং ৪১৭৯ জন ঢাকার বাইরের বিভিন্ন জেলার। এ বছর ডেঙ্গুর প্রকোপ দ্রুত বাড়ছে। জুন মাসে যেখানে পাঁচ হাজার ৯৫৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন, জুলাই মাসে তা বেড়ে দাঁড়ায় ৪৩ হাজার ৮৫৪ জনে। আর অগাস্টের ২৩ দিনে ৫৬ হাজার ৭৯৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।
তার আগে, জানুয়ারিতে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে এক হাজার ৩৬ জন, জুন ৫ হাজার ৯৫৬ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। জুনে সারাদেশে ৩৪ জনের মৃত্যু হয়েছিল। জুলাইয়ে ২০৪ জনের মৃত্যু হয়। আর অগাস্টের ২৪ দিনে মৃত্যু হয়েছে ২৬৩ জনের।
তার আগে জানুয়ারিতে ৬ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, এপ্রিলে ২ জন, মে মাসে ২ জন এবং জুনে ৩৪ জনের মৃত্যু হয়েছিল ডেঙ্গু আক্রান্ত হয়ে। এ বছর এইডিস মশা শনাক্তে চালানো জরিপে ঢাকায় মশার যে উপস্থিতি দেখা গেছে, তাকে ঝুঁকিপূর্ণ বলছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় সামনে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়ার আশঙ্কা করেছেন তারা। ডেঙ্গু আক্রান্ত হয়ে এ বছর যাদের মৃত্যু হয়েছে, তাদের প্রায় সবাই ডেঙ্গু হেমোরেজিক ফিভারে ভুগছিলেন এবং শক সিনড্রোমে মারা গেছেন।


প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৩ | সময়: ৫:২৫ পূর্বাহ্ণ | সুমন শেখ