চ্যালেঞ্জ ছিল না, নেতৃত্ব উপভোগ করেছি’

স্পোর্টস ডেস্ক: অনেক প্রাপ্তির ম্যাচে বাংলাদেশের একটু আক্ষেপ হয়তো প্রথম ইনিংসের শেষ দিকের ব্যাটিং। দ্বিতীয় দিন সকালে তারা ৯ রানে ৫ উইকেট হারিয়ে থেমে গিয়েছিল ৩৮২ রানে। এর বাইরে বাকি সময়টা দল হিসেবে বাংলাদেশের জন্য যেমন আনন্দময় ছিল, তেমন উপভোগ্য ছিল লিটন দাসের জন্যও।
সাকিব আল হাসানের অনুপস্থিতিতে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে দলকে নেতৃত্ব দেন লিটন। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে নিজেদের মেলে ধরে স্বাগতিকরা জেতে ৫৪৬ রানের বিশাল ব্যবধানে। সুযোগ থাকলেও আফগানদের ফলো অন করায়নি বাংলাদেশ। তবে সফরকারীরা দুই ইনিংস মিলিয়েও পেরিয়ে যেতে পারেনি লিটনদের প্রথম ইনিংসের সংগ্রহ। ২৩৬ রানের লিড নেওয়া বাংলাদেশ ৪ উইকেটে ৪২৫ রানে ঘোষণা করে দ্বিতীয় ইনিংস।
৬৬২ রানের ‘অসম্ভব’ লক্ষ্য তাড়ায় শনিবার ১১৫ রানেই থমকে যায় আফগানিস্তানের দ্বিতীয় ইনিংস। সফরকারীদের কোনো ব্যাটসম্যান যেতে পারেননি ৪০ পর্যন্ত। দুটি ছাড়া আর কোনো জুটি যেতে পারেনি ২০ পর্যন্ত। সেই অর্থে কোনো পরীক্ষায় পড়তে হয়নি লিটনকে। ম্যাচ শেষে সংবাদ সম্মলেনে তিনি বললেন, সতীর্থদের চমৎকার পারফরম্যান্সে কোনো চ্যালেঞ্জই ছিল না তার।
“অধিনায়কত্ব খুব উপভোগ করেছি, বোলাররা যেভাবে আমাকে সহায়তা করেছে। উইকেটের পেছনে দাঁড়িয়ে দেখছি যে বোলাররা বল ক্যারি করাচ্ছে। কিপিং করতেও মজা (লেগেছে)।” “চ্যালেঞ্জ না, যখন আপনার হাতে ভালো মানের ব্যাটার-বোলার থাকবে, তখন কাজটা সহজ হয়ে যায়। (নাজমুল হোসেন) শান্ত আর (মাহমুদুল হাসান) জয় যেভাবে আক্রমণাত্মক মেজাজে ব্যাট করেছে, সেটাই খেলার ভিত অনেকটা গড়ে দিয়েছিল। তখন আমার মনে হচ্ছিল আমরা শক্ত অবস্থানে চলে যাচ্ছি, যদিও আমাদের প্রথম ইনিংসে বড় রান করার কথা ছিল। আমরা হয়তো কিছু ছোট ভুলের কারণে করতে পারিনি। তবে চ্যালেঞ্জ ছিল না, ওরকম কিছুর মুখোমুখি হতে হয়নি।”
তিন সংস্করণেই দেশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা হয়ে গেছে লিটনের। টি-টোয়েন্টিতে শুরু হার দিয়ে। গত বছর ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে পান ২-১ ব্যবধানের জয়। এবার আফগানিস্তানের বিপক্ষে এই রেকর্ড গড়া জয়। নেতৃত্ব নিয়ে কী ভাবছেন তিনি? “দেখুন, এখন তো আপাতত একটার জন্য পেয়েছি। আশা করি, সাকিব (আল হাসান) ভাই তাড়াতাড়ি ফিরে আসবেন এবং তার কাছে হস্তান্তর করব। (নেতৃত্ব নিয়ে) আমি পরে ভাবব, দেখা যাক ওটা।” “অধিনায়কত্ব তো করলামই কয়েকটা ম্যাচে, কাউকে ফলো করি না এখনও।”


প্রকাশিত: জুন ১৮, ২০২৩ | সময়: ৪:৩০ পূর্বাহ্ণ | সুমন শেখ