সর্বশেষ সংবাদ :

ভারতের আইসিসি ট্রফি খরার কারণ অভ্যন্তরীণ সমস্যা

স্পোর্টস ডেস্ক: আইসিসি টুর্নামেন্টে ভারত সাফল্য পাচ্ছে না এক দশক হয়ে গেছে। এ নিয়ে আলোচনা-সমালোচনার যেন শেষ নেই। বৈশ্বিক আসরে দলটির দীর্ঘ ট্রফি খরার কারণ হিসেবে পাকিস্তানের সাবেক কিপার-ব্যাটসম্যান রাশিদ লতিফ মনে করেন, নিজেদের ‘অভ্যন্তরীণ সমস্যার’ কারণে আইসিসি টুর্নামেন্টে সাফল্য পাচ্ছে না ভারত।
২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত। এরপর গত ১০ বছরে আর কোনো আইসিসি ট্রফি তাদের ধরা দেয়নি। ২০১১ সালে ঘরের মাঠে সবশেষ ওয়ানডে বিশ্বকাপ জেতা দলটি গত দুই আসরে বিদায় নিয়েছে সেমি-ফাইনাল থেকে। গত চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপের মধ্যে দুবার তারা খেলেছে সেমি-ফাইনালে, একবার ফাইনালে। ফাইনাল খেলেছে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতেও। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দুটি আসরের ফাইনালেও খেলেছে তারা। কিন্তু আরেকটি ট্রফির অপেক্ষা আর ফুরায়নি।
আগামী অক্টোবরে ভারতেই শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের পরবর্তী আসর। আইসিসি টুর্নামেন্টে তাদের দীর্ঘ শিরোপা খরা নিয়ে আলোচনাও তাই নতুন মাত্রা পেয়েছে এখন। ইউটিউব চ্যানেলে শনিবার এ নিয়ে রাশিদ তুলে ধরলেন তার ভাবনা। ভিরাট কোহলিকে ওয়ানডের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া এবং টপ-অর্ডারের সংকটকে ভারতের বৈশ্বিক আসরে ক্রমাগত ব্যর্থতার পেছনের কারণ হিসেবে উল্লেখ করলেন তিনি।
“ভিরাট কোহলির একটা লক্ষ্য ছিল এবং সে জিততে চেয়েছিল, কিন্তু তাকে (ওয়ানডের নেতৃত্ব থেকে) বরখাস্ত করা হয়। অভ্যন্তরীণ সমস্যার কারণে দলটি পারফর্ম করতে পারেনি। তারা আইসিসি টুর্নামেন্টে পারফর্ম করতে পারেনি কারণ, হয়তো অধিনায়ক কাঙ্খিত খেলোয়াড় পায়নি। অথবা হয়তো তিনি তা পেয়েছিলেন, কিন্তু তাদেরকে ব্যবহার করা হয়নি। এখন দুটি বড় ইভেন্ট আসছে- শ্রীলঙ্কায় এশিয়া কাপ এবং ঘরের মাঠে বিশ্বকাপ। তাদের দল এখনও বেশ ভালো।”
“সমস্যা শুরু হয় যখন টপ অর্ডারের তিন জন দ্রুত আউট হয়ে যায়। প্রথম তিন ব্যাটার ২৫-৩০ ওভার খেলতে পারলে তারা সহজেই জিতবে। তাদের সমস্যা হলো, টপ অর্ডারের তিন জন আগের মতো পারফর্ম করছে না। শিখর ধাওয়ানকে ফেরাতে পারত তারা। এক বছরেরও কম সময় আগে একটি সফরে তাকে অধিনায়ক করা হয়েছিল। তাদের যথেষ্ট খেলোয়াড় ছিল, যাদেরকে যেখানে-সেখানে ছুড়ে ফেলা হয়েছে।”


প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৩ | সময়: ৬:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ