ঈদের রাতেই কোরবানির বর্জ্য অপসারণের প্রস্তুতি রাসিকের

স্টাফ রিপোর্টার : বিগত বছরগুলোর মতো এবারো ঈদের দিন রাতের মধ্যেই মহানগরীতে কোরবানির সকল বর্জ্য অপসারণের প্রস্তুতি গ্রহণ করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। বিগত বছরগুলোর মতো এবারো কোরবানির সকল বর্জ্য অপসারণে সফলতার আশা রাজশাহী সিটি কর্পোরেশনের। এ লক্ষ্যে সোমবার (২৬ জুন) দুপুরে নগর ভবনের সিটি হলরুমে নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবেহকরণ ও দ্রুত বর্জ্য অপসারণ বিষয়ে ওয়ার্ড সচিব ওয়ার্ড সুপারভাইজার এবং পরিচ্ছন্ন পরিদর্শক ও কেন্দ্রীয় সুপারভাইজারদের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় জানানো হয়, ঈদ-উল-আযহার দিন সকাল হতে শুরু করে রাতের মধ্যেই নগরীর সকল কোরবানির বর্জ্য অপসারণ হবে। ঈদের পরদিনই এই মহানগরী হয়ে উঠবে একটি পরিচ্ছন্ন নগরী। বর্জ্য অপসারণ কার্যক্রম রাতের মধ্যেই শেষ করার লক্ষ্যে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এ লক্ষ্যে পরিচ্ছন্ন বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘোষণা করা হয়েছে।
সভায় সভাপতির বক্তব্যে ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু বলেন, মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন মহোদয়ের দিক-নির্দেশনায় গত ঈদ-উল-আযহায় রাতের মধ্যেই কোরবানির সকল বর্জ্য অপসারণ করা হয়েছিল। পরিচ্ছন্ন রাজশাহীর সুনাম অব্যাহত রাখতে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকভাবে দায়িত্ব পালন করতে হবে। এবারো ঈদ-উল-আযহায় রাতের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। কোরবানির পশু জবাইয়ের পর ঐ স্থানে ব্লিচিং পাউডার ছিটানো, পর্যাপ্ত পানি দিয়ে ধুয়ে ফেলতে ওয়াটার ট্যাংকারের ব্যবস্থা রাখা হয়েছে। সকাল হতে শুরু করে রাতের মধ্যেই বর্জ্য অপসারণ কার্যক্রম শেষ করা হবে। ঈদের পরদিনই মহানগরবাসীকে পরিচ্ছন্ন নগরী উপহার দিতে চাই। সংশ্লিষ্ট সকলকে এ কাজ বাস্তবায়ণে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। এলক্ষে মহানগরবাসীর সহযোগিতা কামনা করা হয়েছে।
সভায় জানানো হয়, কোরবানীর পশু জবেহকরণ ও দ্রুত বর্জ্য অপসারণ বিষয়ে লিফলেট প্রস্তুুত করা হয়েছে। প্রস্তুুতকৃত লিফলেটটি জনসাধারণকে অবহিত করণের লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডের অন্তর্গত মসজিদের ইমাম দ্বারা জুম্মার নামাজের খুতবায় ও ঈদুল আযহার জামাতে প্রচারের ব্যবস্থা করা হয়েছে। সিটি কর্পোরেশন কর্তৃক নির্ধারিত নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবেহ করুণ। জনগনের চলাচলের পথ উম্মুক্ত রাখার স্বার্থে সড়ক, মহাসড়ক ও রেলপথে কোরবানির হাট বসানো ও পশু কোরবানি করা থেকে বিরত থাকি; কোরবানি সংক্রান্ত যে কোন বিষয়ে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে যোগাযোগ করুন; বাড়ির আঙ্গিনায় পশু জবেহ করলে নিজ দায়িত্বে দ্রুততম সময়ে বর্জ্য অপসারণ করি; কোরবানির পরে যত দ্রুত সম্ভব পশুর রক্ত ও পরিত্যক্ত বর্জ্য অপসারণ করি অথবা গর্ত করে পুতে ফেলি। স্বাস্থ্যসম্মত পরিবেশ সংরক্ষণের স্বার্থে পুকুর, ডোবা, নদীনালা ও পরিত্যক্ত উম্মুক্ত স্থানে কোন ক্রমেই বর্জ্য না ফেলি।
পরিচ্ছন্ন বিভাগের সকল (কেন্দ্রীয় ও ওয়ার্ড) পর্যায়ের কর্মকর্তাগ/কর্মচারীর ঈদের দিন ছুটি বাতিল করা হয়েছে। পরিচ্ছন্ন কার্যক্রম জোরদারকরণে ওয়াটার ট্যাংকার ব্যবহার করা হবে। সকল কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে ঈদের দিন কন্ট্রোল রুম খোলা হয়েছে। বর্জ্য অপসারণে সিটি কর্পোরেশনের কন্ট্রোল রুমের মোবাইল নম্বর : পরিচ্ছন্ন কর্মকর্তা মনিটরিং -০১৭১৩-০৯৮৯৫৬, অফিস সহকারী : ০১৭১৬-৪০৮০৭১। অভিযোগ গ্রহণের সময় : ঈদুল আযহার দিন বিকাল ৪.০০ ঘটিকা হতে রাত্রী ১১.০০ ঘটিকা পর্যন্ত।
উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা সেলিম রেজা রঞ্জুর সঞ্চালনায় সভায় বক্তব্য দেন ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন ডলার। সভায় পরিচ্ছন্ন কর্মকর্তা মনিটরিং মোঃ সাজ্জাদ হোসেন, পরিচ্ছন্ন পরিদর্শক শাহীন রেজা, রেজাউল ইসলাম, মোফাজ্জল হোসেন মাকু, ইকবাল হোসেন ডেভিড, ওয়ার্ড সচিব ও পরিচ্ছন্ন সুপারভাইজারগণ উপস্থিত ছিলেন।


প্রকাশিত: জুন ২৭, ২০২৩ | সময়: ৫:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ