ম্যাক্সওয়েলের ব্যাটিং তাণ্ডবে অস্ট্রেলিয়ার সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক: গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটিং তাণ্ডবে অস্ট্রেলিয়া করলো ২৪১ রান। নিজেদের মাটিতে তারা সর্বোচ্চ টি-টোয়েন্টি রান করার পরই যেন ম্যাচের ফল নির্ধারণ হয়ে গিয়েছিল! কিন্তু প্রতিপক্ষ যখন ওয়েস্ট ইন্ডিজ, তখন অপ্রত্যাশিত কিছু কামনা করা বাড়াবাড়ি নয়। লড়াই করে ক্যারিবিয়ানরা দুইশ পার করলেও জিততে পারেনি। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩৪ রানে জিতে এক ম্যাচ আগেই সিরিজ নিশ্চিত করলো অস্ট্রেলিয়া।
অ্যাডিলেডে বড় লক্ষ্যে নেমে পাওয়ার প্লেতে বিপদে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ৬২ রানে চার উইকেট হারায় তারা। পঞ্চম উইকেট পড়ে আর একটি রান যোগ হতে। এই ব্যাটিং বিপর্যয়ে হাল ধরেন রভম্যান পাওয়েল ও আন্দ্রে রাসেল। তাদের ৪৭ রানের জুটি ভেঙে যায় রাসেলের ১৬ বলে ৩৭ রানের ইনিংস শেষ হলে। রোমারিও শেফার্ডের সঙ্গে শেষ প্রতিরোধ হিসেবে ৫৪ রানের জুটি গড়েন পাওয়েল।
শেষ দিকে জেসন হোল্ডার ১৬ বলে ২৮ রানে অপরাজিত থেকে দলীয় স্কোর দুইশ পার করেন। সর্বোচ্চ ৬৩ রান করেন পাওয়েল। অধিনায়কের ৩৬ বলের ইনিংস সাজানো ছিল ৫ চার ও ৪ ছয়ে। ৯ উইকেটে ২০৭ রানে থামে সফরকারীরা। অস্ট্রেলিয়ার পক্ষে মার্কাস স্টয়নিস সর্বোচ্চ ৩ উইকেট নেন। দুটি করে উইকেট পান জশ হ্যাজেলউড ও স্পেন্সার জনসন। এর আগে চার নম্বরে নেমে ম্যাক্সওয়েলের অকল্পনীয় ব্যাটিং তাণ্ডবে দেশের মাটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে অজিরা।
৫০ বল খেলে ৯ চার ও ৭ ছয়ে টি-টোয়েন্টিতে নিজের পঞ্চম সেঞ্চুরি করেন ম্যাক্সওয়েল। আবারও সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় ভারতের ওপেনার রোহিত শর্মার সঙ্গে যৌথভাবে শীর্ষে তিনি। ৫৫ বলে ১২ চার ও ৮ ছয়ে ১২০ রানে অপরাজিত ছিলেন ম্যাক্সওয়েল। টিম ডেভিডের (৩১*) সঙ্গে তার জুটি অপরাজিত ৯৫ রানের। চার বা তার নিচের পজিশনে ব্যাটিং করে দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন অজি ব্যাটার। ছয় নম্বরে নেমে ২০২০ সালে চেক রিপাবলিকের বিপক্ষে করা বেলজিয়ামের শাহেরিয়ার বাটের অপরাজিত ১২৫ রান এই তালিকায় প্রথমে। প্রথম ম্যাচের হাফ সেঞ্চুরিয়ান ডেভিড ওয়ার্নার এদিন ২২ রান করেছেন। অধিনায়ক মিচেল মার্শ ১২ বলে ২৯ রান করেন। প্রত্যাশিতভাবে ম্যাচসেরা হয়েছেন ম্যাক্সওয়েল।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪ | সময়: ৬:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ