বর্ষার ছোঁয়ায় রঙিন নগরী

স্টাফ রিপোর্টার: নীলকণ্যা কাজলকালো কেশ ছড়ায়। সেই কেশ বেয়ে ফোটায় ফোটায় গড়িয়ে পড়ে পানি। আমরা বৃষ্টি বলি। সেই বৃষ্টির ছোঁয়ায় নেচে উঠে প্রকৃতি। এমন ছোঁয়ায় ভালোবাসা জাগে মাটির বুকে। বাহারি ফুল ফোটে। সাজতে শুরু করে প্রকৃতি। সবুজ হাত নাড়ায় নীলকণ্যার পানে তাকিয়ে। এমন প্রেমের খেলায় নান্দনিকতায় সেজেছে রাজশাহী মহানগরী। রাস্তার দুই পাশে আর বিভাজনে সতেজ জীবন্ত প্রকৃতির রূপসজ্জা মন কাড়ছে মানুষের।
জীর্ণ পুরানোকে পেছনে ফেলে নব কুড়ির মত জেগে উঠার সময় হচ্ছে বর্ষাকাল। নব কুড়ি আর ফুলে সেজে উঠে প্রকৃতি। তেমনি সাজা সেজেছে রাজশাহী মহানগরী।
রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) তথ্যমতে, গত সাড়ে চার বছরে দুই লক্ষাধিক স্থায়ী বৃক্ষরোপণ করা হয়েছে নগরজুড়ে। এছাড়া ১০ লাখ হেজজাতীয় (লতাপাতা) বৃক্ষরোপণ করা হয়েছে। ৩৫ কিলোমিটার সড়কে বিভিন্ন প্রজাতির ফুল গাছ লাগিয়ে সৌন্দর্যবর্ধন করা হয়েছে। সিটি করপোরেশনের এ উদ্যোগের কারণে একদিকে যেমন নগরীর সৌন্দর্য বেড়েছে, তেমনি মিলছে নির্মল পরিবেশ। আবার মাত্রাতিরিক্ত গরম থেকেও কিছুটা স্বস্তি পাচ্ছেন নগরবাসী। বর্ষার সময়ে ফুলে ফুলে ভরেছে রাস্তা বিভাজন।
নগরীর বারো রাস্তার মোড়, মোল্লাপাড়া গোল চত্বর, রাজিব চত্বর, ভদ্রা মোড়, তালাইমারি মোড় ও রানিবাজার ঢোপকল চত্বরসহ বিভিন্ন মোড় ও চত্বর পরিকল্পিতভাবে ফুলে ফুলে সাজানো হয়েছে। বাহারি ফুলের আকর্ষণীয় রং পথচারীদের দৃষ্টি কাড়ছে।
বর্ষায় ফোটে কদম, সোনালু, জারুল। গাছে গাছে ফুলের সৌন্দর্য বর্ষার রূপকে আরও কয়েকগুন বাড়িয়ে দিয়েছে। সুবাস ছড়াচ্ছে দোলনচাঁপা, গন্ধরাজ, চম্পা, হাসনাহেনা ও মিনি রঙ্গন। বিভাজনে আরো শোভা পাচ্ছে বাগান বিলাস, অ্যালামুন্ডা, কলাবতি, কাঠগোলাপ, কাঞ্চন, পলাশ, ডেইজি, কৃষ্ণচূড়াসহ বাহারি ফুল। বাহারিসব ফুল মুগ্ধতা ছড়াচ্ছে নগরজুড়ে।
মহানগরী বিভিন্ন রাস্তার দুইধার, আইল্যান্ডে বিভিন্ন দুর্লভ প্রজাতির পাতাবাহার ও ফুল গাছ লাগানো হয়েছে। এর মধ্যে আছে, বৈলাম, তেলসুর, ধারমারা, উদাল, ঢাকিজাম, তিতপাই, গুটগুটিয়া, হলুদ, বাটনা, গর্জন, বনজলপাই, ছাতিয়া, শ্বেত চন্দন।
রাজশাহী মহানগরীর উপশহর এলাকার আমজাদ শেখ বলেন, রাস্তার আইল্যান্ডে দাঁড়িয়ে থাকা গাছগুলোর দিকে তাকালেই এখন মন ভরে যাচ্ছে। বর্ষা আসতেই কেমন যেন সতেজ হয়ে উঠেছে। অসংখ্য ফুল ফুটে আছে। কোনোটা গোলাপী, কোনোটা ফুল শ্বেত, কোনোটা যেন রক্তমাখা, আবার কোনোটা যেন হলুদ। বাতাসের সঙ্গে মন মাতানো ফুলের ঢেউ এবং সুরভীতে ছন্দময় হয়ে ওঠেছে রাজশাহী মহানগরীর প্রাকৃতিক পরিবেশ।


প্রকাশিত: জুলাই ১১, ২০২৩ | সময়: ৫:৪৭ পূর্বাহ্ণ | সুমন শেখ