সৌরবিদ্যুতে সেচ পাম্প চালানোর উদ্যোগ নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

সানশাইন ডেস্ক: দেশের সকল সেচ পাম্প সৌরবিদ্যুতের মাধ্যমে চালানোর উদ্যোগ নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব সোলার প্যানেলের খুঁটি উঁচু করে তৈরি করে নিচে সবজি ও মাছ চাষ করা যায় কিনা- তাও খতিয়ে দেখতে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাককে নির্দেশ দিয়ছেন তিনি।
মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘সৌরবিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন বলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান। রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এই বৈঠক হয়।
বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে এসে পরিকল্পনামন্ত্রী মান্নান বলেন, “প্রকল্পটি নিয়ে আলোচনার সময় প্রধানমন্ত্রী বলেছেন, সেচযন্ত্রের শতভাগ সোলারে চালানো আমাদের গোল (উদ্দেশ্য)। এটা হয়ত কালকে পারব না, পরশুদিন পারব না, তরশুতো পারব বা পরের দিনতো পারব।” প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে পরিকল্পনামন্ত্রী বলেন, “মোট কথা হল, আমাদের সোলারে জোর দিতে হবে, বিশেষ করে আমাদের ইরিগেশনের জন্য।”
দেশে শুধু সেচযন্ত্র চালানোর জন্য বছরে প্রায় ৮১ লাখ লিটার জ্বালানি তেল লাগে। সৌরশক্তি দিয়ে সব পাম্প চালানো গেলে এই বিপুল পরিমাণ তেল আর আমদানি করতে হবে না। মান্নান বলেন, “সোলারের জন্য আমাদের বেশি জায়গা রাখতে হয়, সে প্রসঙ্গটি নিয়েও প্রধানমন্ত্রী কথা বলেন। তিনি বলেন, সোলার প্যানেলের খুঁটির হাইট একটু বাড়িয়ে দিলে নিচে সবজি ও মাছ চাষ করা যায় কীনা এগুলো আমাদের চেষ্টা করা উচিত। এ বিষয়ে কৃষি বিভাগকে, বিশেষ করে ড. আব্দুর রাজ্জাককে দায়িত্ব দিয়েছেন।”
কেউ যদি বেসরকারিভাবে সৌরবিদ্যুতে যেতে চায়, তাকে সরকারের পক্ষ থেকে সার্বিক সহায়তা দেওয়ার কথাও বৈঠকে বলেন প্রধানমন্ত্রী। সে কথা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, “শুল্ক, অন্যান্য কর, ব্যয় ইত্যাদিতে ছাড় বিবেচনা করা হবে, প্রয়োজনে মওকুফও করা হবে।” সরকারি কোনও অফিসের জন্য জমি অধিগ্রহণের সময় কম জমি অধিগ্রহণের নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী।
মান্নান বলেন, “বৈঠকে প্রধানমন্ত্রী এনবিআর এর বিসিএস কর একাডেমি তৈরির একটি প্রকল্প অনুমোদনের সময় বলেছেন, ‘জমি কম, জমি কম, জমি কম লাগাও’। “তিনি বললেন, ‘এতো জমি নেওয়া যাবে না। আরও কমাও। এতে জমি ব্যবহার করা যাবে না। আরও কম জমি নিতে হবে, কন্টিনিউয়াসলি। খরচ কমাও, জমির ব্যবহার কমাতে হবে’।” দেশে চলমান বৈদেশিক মুদ্রার সংকট সামাল দিতে প্রধানমন্ত্রী পাইপ লাইনে থাকা বিদেশি ঋণের অর্থ ব্যবহারের দিকে নজর দেওয়ারও নির্দেশ দিয়েছেন।
বিভিন্ন সময়ে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় দাতা সংস্থার সঙ্গে যেসব ঋণ চৃক্তি হয়েছে, সময়মত তার অর্থ ব্যবহার করতে না পারায় এ পর্যন্ত প্রায় ৫৪ বিলিয়ন (৫ হাজার ৪০০ কোটি) ডলার পাইপ লাইনে জমে আছে বলে তথ্য দেন পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, “বৈঠকে প্রধানমন্ত্রী সবাইকে বলেছেন, ‘মূল্যস্ফীতির বিরুদ্ধে ফাইট করা উচিত’। আমাদের, সরকারের সংশ্লিষ্ট সবার প্রতি নির্দেশ, ‘ইনফ্লেশন কমাতে হবে’।”


প্রকাশিত: জুন ২১, ২০২৩ | সময়: ৪:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ