সর্বশেষ সংবাদ :

প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার রোধে রাজশাহীতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : প্লাস্টিক ও পলিথিনের অবাধ ব্যবহার রোধে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার সকালে উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও বরেন্দ্র ইয়ুথ ফোরামের যৌথ আয়োজনে রাজশাহী নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে এ কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে প্রদর্শিত ফস্টুন ও প্লেকার্ডে প্লাস্টিকের ভয়াবহতার কথা তুলে ধরা হয়।
এ কর্মসূচিতে রাজশাহীর বিভিন্ন তরুণ সংগঠনের প্রতিনিধি ও নাগরিক সমাজ অংশগ্রহণ করেন। তাঁরা প্লাস্টিকের ক্ষতিকর দিক এবং এর ভয়াবহতার নানা দিক তুলে ধরেন। অংশগ্রহণকারিরা বলেন-প্রাকৃতিক বিপর্যয়, দূর্যোগ, জলবায়ু পরিবর্তনে নেতিবাচক প্রভাবে সামাজিক অস্থিরতার পাশাপাশি বিশ্ব আজ প্লাস্টিক দূষণ ও প্লাস্টিকের জন্য ভয়াবহ সংকটের মুখোমুখি। প্লাস্টিকের জন্য ক্রমেই প্রাণবৈচিত্র্য ও পরিবেশ ধ্বংস হয়ে যাচ্ছে। পাশাপাশি মানব স্বাস্থ্য মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েছে। জনজীবন ব্যাপকভাবে হুমকির সম্মুখিন হচ্ছে। প্লাস্টিক সমগ্র দুনিয়াকে গ্রাস করছে, দুনিয়ায় যেন বিধ্বংসী প্লাস্টিকের রাজত্ব চলছে।
বক্তারা বলেন, প্লাস্টিকের জন্য পরিবেশবান্ধব উন্নয়ন ব্যাহত হচ্ছে, চারিদিকে প্লাস্টিকের জন্য নদী-নালা, খাল-বিল, হাওড়-বাওড় এমনকি নগরের পরিবেশকে বিষাক্ত করে তুলছে।
বরেন্দ্র ইয়ুথ ফোরামের সভাপতি শাইখ তাসনীম জামালের সভাপতিত্বে কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ সভাপতি শামীউল আলীম শাওন, রাজশাহী পরিবেশ আন্দোলন ও ঐক্য পরিষদের আহবায়ক মাহবুব টুনকু, আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি নকুল পাহান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নবজাগরণ ফাউন্ডেশনের সভাপতি রাসেল সরকার ও সদস্য মমতাজ আক্তার, গ্রীণ ভয়েজ রাজশাহীর সমন্বয়ক আব্দুর রহীম প্রমুখ।


প্রকাশিত: জুন ৬, ২০২৩ | সময়: ৫:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ