অতি তীব্র তাপপ্রবাহে ত্রাহী অবস্থা, তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস: ভয়ঙ্কর তাপ দুর্যোগে রাজশাহী

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছাড়ালো এবার ৪২ ডিগ্রি সেলসিয়াস। ফলে শুরু হয়েছে অতি তীব্র তাপপ্রবাহ। সোমবার বেলা ৩টায় রাজশাহীতে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণাগার। এর আগে ২০০৫ সালের ১২ জুন রাজশাহীতে সর্বোচ্চা তাপমাত্রা উঠেছিলো ৪২ দশমিক ৮ ডিগ্রি সিলসিয়াস। আর ২০১৪ সালের ২১ মে একই তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪২.০৬। আট বছর ১০ মাস ২৭ দিন পর আবার একই তাপমাত্রা রেকর্ড হলো।
আবহাওয়া অফিসের হিসাবে, সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ভেতরে থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যের তাপমাত্রাকে ধরা হয় মাঝারি তাপপ্রবাহ হিসেবে। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪১ দশমিক ৯ পর্যন্ত তীব্র তাপপ্রবাহ। আর ৪২ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলে তা অতি তীব্র তাপপ্রবাহ। সে অনুযায়ী সোমবার রাজশাহীর ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।
রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের উচ্চ পর্যবেক্ষক রাজীব খান জানান, সোমবার সকাল শুরু হয়েছিল ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। এরপর দুপুর ১টায় তাপমাত্রা উঠে যায় ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। বেলা ৩টায় তা শূন্য দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বেড়ে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে উঠে যায়।
এর আগে ২০১৪ সালের ২১ মে রাজশাহীতে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এর চেয়ে বেশি তাপমাত্রা গত আট বছরে আর ওঠেনি। তবে ২০১৪ সালের আগে ২০০৫ সালের ১২ জুন সর্বোচ্চ তাপমাত্রার পারদ উঠেছিল ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে।
এদিকে এই তাপপ্রবাহে কাহিল হয়ে উঠছে জনজীবন। অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে উঠছে মানুষ। তৃষ্ণার্ত হয়ে উঠেছে প্রাণিকূল। প্রখর রোদের তাপে ঝরে পড়ছে বাগানের গাছের আম ও লিচু। মাঠে মাঠে বোরো ধানের পাতা পুড়ে যাচ্ছে। একটু বৃষ্টির জন্য আকুল হয়ে উঠেছেন সবাই। তবে এখনও রাজশাহী অঞ্চলে বৃষ্টির সুসংবাদ দিতে পারছে না আবহাওয়া দফতর।


প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩ | সময়: ৫:৩১ পূর্বাহ্ণ | সুমন শেখ