সর্বশেষ সংবাদ :

বিশ্বকাপে যেতে বাছাই পর্ব খেলতে হবে শ্রীলঙ্কাকে

স্পোর্টস ডেস্ক: সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাচ্ছে না একসময় বিশ্বজয়ী দেশ শ্রীলঙ্কা। ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে খেলতে হলে বাছাই পর্ব খেলতে হবে অর্জুনা রানাতুঙ্গা, অরবিন্দ ডি সিলভা, জয়সুরিয়া, সাঙ্গাকারা, জয়াবর্ধনেদের দেশকে। নিউজিল্যান্ডের কাছে তৃতীয় ওয়ানডে ম্যাচে হেরে যাওয়ার কারণে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে পারলো না তারা।
কিউইদের কাছে শেষ ম্যাচে লঙ্কানরা হেরেছে ৬ উইকেটের ব্যবধানে। এই পরাজয়ের কারণেই বিশ্বকাপে সরাসরি খেলার স্বপ্নভঙ্গ হলো তাদের। ২৪ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে টেবিলের দশম স্থানে থেকে বিশ্বকাপ সুপার লিগ শেষ করলো শ্রীলঙ্কা।
ভারতের অনুষ্ঠিতব্য আগামী ওয়ানডে বিশ্বকাপে সুপার লিগের প্রথম ৮টি দল সরাসরি খেলার সুযোগ পাবে। পরের দলগুলোকে আসতে হবে বাছাইপর্বের ম্যাচ খেলে। নিউজিল্যান্ডের কাছে হারের পর সুপার লিগ পয়েন্ট টেবিলের নবম স্থানে নেমে যায় শ্রীলঙ্কা। অষ্টম স্থানে উঠে আসে ওয়েস্ট ইন্ডিজ। তাদের পয়েন্ট ৮৮। শ্রীলঙ্কার সংগ্রহ ৮১ পয়েন্ট। শ্রীলঙ্কার পক্ষে আর সেরা আটে থাকা সম্ভব নয়। কারণ বিশ্বকাপের আগে তাদের আর কোনো সিরিজ নেই।
একই দিন নেদারল্যান্ডসের বিপক্ষে জয়ের কারণে দক্ষিণ আফ্রিকাও এক ধাক্কা দেয় লঙ্কানদের। তারা চলে এসেছে ৯ম স্থানে। শ্রীলঙ্কা চলে গেছে দশম স্থানে। ২০ ম্যাচে দক্ষিণ আফ্রিকারও পয়েন্ট ৮৮। প্রোটিয়াদের এখনও একটি ম্যাচ বাকি। এই ম্যাচ জিততে পারলে তারাও হয়তো চলে আসবে ৮ম স্থানে এবং ওয়েস্ট ইন্ডিজ চলে যাবে নবম স্থানে।
সে ক্ষেত্রে বাছাই পর্ব খেলতে হতে পারে ২ বারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকেও। বিশ্বকাপ সুপার লিগে এখনও ৩টি ম্যাচ বাকি বাংলাদেশের। আয়ারল্যান্ডের বিপক্ষে এই তিন ম্যাচ খেলবে টাইগাররা। কিউইদের বিপক্ষে আগে ব্যাট করে ৪১.৩ ওভারে ১৫৭ রান করে অলআউট হয় লঙ্কানরা। দলের হয়ে সর্বোচ্চ ৫৭ রান করেন ওপেনার পাথুম নিশাঙ্কা। ৬৪ বলের ইনিংসে ৮টি চার ও একটি ছক্কা হাঁকান তিনি। অন্যদের মধ্যে দাসুন শানাকা ৩১, চামিকা করুনারত্নে ২৪ ও ধনঞ্জয়া ডি সিলভা ১৩ রান করেন। নিউজিল্যান্ডের হয়ে ৩টি করে উইকেট নেন ম্যাট হেনরি, হেনরি শিপলে ও ড্যারেল মিচেল।
১৫৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ২১ রানেই ৩ উইকেট হারায় কিউইরা। এ সময় শ্রীলঙ্কার জয়ের একটা সম্ভাবনা তৈরি হয়েছিলো। দলীয় ৫৯ রানে চতুর্থ উইকেটের পতন ঘটলে সে সম্ভাবনা আরও উজ্জ্বল হয়। তবে পঞ্চম উইকেটে ১০৮ বলে ১০০ রান করে নিউজিল্যান্ডকে ম্যাচ ও সিরিজ জয়ের স্বাদ এনে দেন উইল ইয়ং ও হেনরি নিকোলস। ১১৩ বলে ১১টি বাউন্ডারিতে অপরাজিত ৮৬ রান করেন উইল ইয়ং। ৫২ বলে ৪৪ রানে অপরাজিত থাকেন নিকোলস। ম্যাচ সেরা হন ইয়ং। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতলো নিউজিল্যান্ড।


প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর