ইএসডিও-রেসকিউ প্রকল্পের উদ্যোগে রেঁস্তোরা মালিক সমিতির সাথে মতবিনিময়

স্টাফ রিপোর্টার : রাজশাহীর পর্যটন শিল্পের বিকাশে নগরীর হোটেল-রোস্তরার কর্মীদের পেশাগত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করবে বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) রেসকিউ প্রকল্প। পরিচ্ছন্ন, সবুজ, ফুলের নগরীকে পর্যটন শিল্পের বিকাশ ও কর্মসংস্থান সৃষ্টিতে নগরীর ৪শত জন হোটেল-রোস্তরার কর্মীদের পেশাগত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করবে ইএসডিও। প্রশিক্ষণ শেষে জাতীয় দক্ষতা মান সনদ প্রদান করা হবে। সোমবার সকালে রাজশাহী নগরীর দারুচিনি চাইনিজ রেষ্টুরেন্টে রেস্তোরা মালিক, স্থানীয় কর্তৃপক্ষ ও বেসরকারী ষ্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় সভা এতথ্য জানানো হয়।
রাজশাহী জেলা রেঁস্তোরা মালিক সমিতির সহ-সভাপতি মোঃ মাহবুবুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইএসডিও-রেসকিউ প্রকল্পের ফোকাল পার্সন রাসিকের চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার মোঃ আজিজুর রহমান। সভায় রেসকিউ প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কর্মএলাকা, কার্যক্রম এবং হোটেল মালিক সমিতির সাথে আলোচনার উদ্দেশ্য তুলে ধরা হয়। কর্মসূচী বাস্তবায়নে রাজশাহী হোটেল অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ সার্বিক সহযোগিতার আশ^াস প্রদান করেন।
প্রকল্প সংশ্লিষ্টরা জানান, রাজশাহী মহানগরীর ঘনজনবসতিপূর্ণ এলাকার দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে ইএসডিও এনহ্যান্স এমারজেন্সি রেসপোন্সেস থ্রো সোশাল এন্ড ইকোনমিক প্রোটেকশন ফর আরবান স্লাম ডয়েলার্স ফর এড্রেসিং নিউ নরমাল সিচ্যুয়েশন অফ কোভিড-১৯ (রেসকিউ) প্রজেক্ট ক্লাইমেট ব্রিজ ফান্ডের আর্থিক সহায়তায় এটি বাস্তবায়িত হচ্ছে। রাজশাহী মহানগরীর ১১, ১৭, ১৮, ১৯ ও ২৪নং ওয়ার্ডে প্রকল্পটি বাস্তবায়িত হবে। এ প্রকল্পের আওতায় নগরীর শিক্ষিত ৪শত জনকে হোটেল বয়, মেসিয়ারদের পেশাগত প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে জাতীয় দক্ষতা মান অনুযায়ী প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হবে। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষিত যুবকদের কর্মের ব্যবস্থা করা হবে। করোনা এবং এর প্রভাব মোকাবেলায় শহর এলাকায় দূর্বল জনগোষ্ঠীর স্থিতিস্থাপকতা বৃদ্ধি পেয়েছে। এ প্রকল্পের আওতায় স্থাপনা এবং অস্থাপনা জাতীয় সাহায্যের মাধ্যমে পানি সরবরাহ, পয়ঃব্যবস্থা এবং স্বাস্থ্যবিজ্ঞান (ওয়াস) ব্যবস্থাপনার দূর্বলতা হ্রাস। সামাজিক এবং আর্থিক দূর্বলতা হ্রাসের জন্য জরুরী প্রয়োজন মিটানো এবং বিভিন্ন জীবিকায়নের সম্প্রসারন করা হবে। প্রকল্প এলাকায় হাইজিন কিট প্রদান, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন, হাতধোয়া স্টেশন স্থাপন, কোভিড প্রতিরোধে সচেতনতা সৃষ্টি করা হবে। এছাড়াও যুবক ও প্রাপ্তবয়স্কদের জীবিকায়ন সেবা প্রদান করা হবে। প্রতিবন্ধিদের সহায়তা প্রদানসহ বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ করা হবে।
মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন মুসলিম এইড-ইউকে, বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার কবির আহমেদ, রাজশাহী রেস্তোরা মালিক সমিতির যুগ্ম-সম্পাদক আবু তাহের।
মতবিনিময় সভায় রেস্তোরা মালিক সমিতির প্রতিনিধিবৃন্দ, রেসকিউ প্রকল্পের ইএসডিও ও মুসলিম এইড বাংলাদেশ এর প্রতিনিধিবৃন্দ। সভায় সিবিএফ, ইএসডিও, মুসলিম এইড-ইউকে, বাংলাদেশের পরিচিতি এবং রেসকিউ প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কর্মএলাকা ও কার্যক্রম সম্পর্কে আলোচনা হয়।
প্রকল্পের ট্রেইনার কাম এমএন্ডই অফিসার শুক্লা মুখার্জ্জীর সঞ্চালনায় প্রকল্পের সার্বিক কার্যক্রম উপস্থাপন করেন ইএসডিও রেসকিউ প্রকল্পের সমন্বয়কারী মারুফ আহ্মেদ।


প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ | সময়: ৬:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ