উপজেলা নির্বাচন- বাগমারায় সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ

স্টাফ রিপোর্টার, বাগমারা: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে বাগমারায় আওয়ামী লীগের একাংশের সোমবারের কার্যনির্বাহী কমিটির সভায় জাকিরুল ইসলাম সান্টুকেই একক প্রার্থী মনোনীত করা হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানাগেছে।
তবে জাকিরুল ইসলাম সান্টু উপজেলা চেয়ারম্যান পদে একক প্রার্থী হলে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ারও সুযোগ নেই বলে দলের একাধিক নেতা কর্মীদের সূত্রে জানা গেছে। দলের নেতা কর্মীরা বলছেন এখানে জাকিরুল ইসলাম সান্টুকে দলের একাংশের দলীয় প্রার্থী মনোনীত করা হলেও তাঁর প্রতিদ্বন্দ্বী হতে পারেন তাঁরই দলের আরেক হেভিওয়েট প্রার্থী শ্রীপুর ইউপি চেয়ারম্যান মকবুল হোসেন মৃধা। এছাড়া আওয়ামীলীগের আরেক অংশের সভাপতি দাবীদার সাবেক এমপি ইঞ্জি এনামুল হকের নেতৃত্বাধীন আরেক প্রবীন আওয়ামীলীগ নেতার উপজেলা চেয়ারম্যান প্রার্থী হওয়ার আভাস পাওয়া যাচ্ছে তিনি হলেন উপজেলা আ’লীগের সাবেক সভাপতি ও সাবেক অধ্যক্ষ বীরমুক্তিযোদ্ধা মতিউর রহমান টুকু। এ বিষয়ে জানতে চাইলে মতিউর রহমান টুকু বলেন, আজ বৃহস্পতিবার আমাদের মির্টিং রয়েছে। এখানে সিদ্ধান্ত হবে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে আমি প্রার্থী হব কিনা। দল সিদ্ধান্ত নিলে আমি প্রার্থী হতে প্রস্তুত আছি।
এদিকে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জামায়াতের প্রার্থীর পক্ষে সমর্থন না দেওয়ার সিদ্ধান্ত বাগমারা উপজেলা বিএনপির। কারণ কেন্দ্রীয় ভাবেই ভোট বয়কট করেছে বিএনপি। তার মধ্যে এবারের জাতীয় সংসদ নির্বাচনে বাগমারায় জামায়াতের শীর্ষ নেতা ডাক্তার আব্দুল বারিকসহ চিহ্নিত অনেকেই আওয়ামী লীগের নৌকা মার্কার প্রচার মিছিল, মিটিংসহ ভোট করেছেন। অথচ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে আব্দুল বারিক জামায়াতের অহিদুলের জন্য ভোট এবং সমর্থন চাইলে উপজেলা বিএনপির পক্ষ থেকে তা নাকচ করা হয়েছে বলে একাধিক বিশ্বস্ত সূত্রে জানাগেছে। তারপরও অহিদুল উপজেলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হবেন বলে তিনি নিশ্চত করেছেন।
বাগমারা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় একক প্রার্থী মনোনীত করা হলেও শেষ পর্যন্ত একাধিক প্রার্থী নির্বাচনে অংশ গ্রহন করতে পারেন বলে বিভিন্ন সূত্রে জানাগেছে। এদের মধ্যে শ্রীপুর ইউনিয়নের চেয়ারম্যান মকবুল হোসেন মৃধা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকু, উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বাবু, সাবেক ভাইস চেয়ারম্যান নাছিমা আক্তার প্রার্থী হবেন বলে প্রচার প্রচারনা শুরু করেছেন।
অপর দিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপজেলা যুব মহিলা লীগের সভাপতি শাহিনুর খাতুন, খন্দকার শাহিদা এবং পুরুষ ভাইস চেয়ারম্যান পদে শহিদুল ইসলাম শহিদ, আতাউর রহমান, বজলুর রহমানসহ আরোও অনেকেরই নাম শুনা যাচ্ছে। তবে আগামী ২১ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে মনোনয়ন প্রত্যাশীদের চড়ান্ত নাম জানতে।
তবে গত সোমবারের আওয়ামী লীগের দলীয় সভার সিদ্ধান্ত মোতাবেক একক প্রার্থী হয়েছেন, সাবেক উপজেলা চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাকিরুল ইসলাম সান্টু। এ বিষয়ে উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অধ্যক্ষ গোলাম সারোয়ার আবুল জানান, কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক এখানে দলীয় ভাবে কাউকে প্রার্থী হিসাবে ঘোষণা করার সুযোগ নেই। তবে আমরা আন্তরিক ভাবে সিনিয়র নেতা এবং সাবেক উপজেলা চেয়ারম্যান হিসাবে জাকিরুল ইসলাম সান্টুকেই সমর্থন দিয়েছি।
তবে নিজের ব্যক্তিত্ব ধরে রাখতে এবং দলের প্রতি ত্যাগের উদাহরণ টেনে প্রবীণ আওয়ামী লীগ নেতা মকবুল হোসেন মৃধাও প্রার্থী হওয়ার বিষয়ে কর্মীদের নিশ্চিত করেছেন। তবে এ বিষয়ে জানতে মকবুল হোসেনের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, জাকিরুল ইসলাম সান্টু আমার ছোট ভাই । আমি তাকে অত্যন্ত স্নেহ করি। এই কারণেই আমি আর উপজেলা চেয়ারম্যান প্রার্থী হচ্ছি না। সান্টুর পক্ষেই আমি কাজ করব। শেষ পর্যন্ত আসন্ন বাগমারা উপজেলা পরিষদ নির্বাচনে জাকিরুল ইসলাম সান্টু কি বিনা প্রতিদ্বন্দ্বীতাই নির্বাচিত হবেন নাকি তাঁর প্রতিদ্বন্দ্বী হবেন আওয়ামীলীগের আরেক অংশের প্রার্থী সাবেক অধ্যক্ষ মতিউর রহমান টুকু।


প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪ | সময়: ৫:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর