বশেমুরবিপ্রবির ছাত্রী ধর্ষণের ঘটনায় রাবিতে প্রতিবাদ

রাবি প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে গণ ধর্ষণের ঘটনায় প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ রাবি শাখা কর্তৃক আয়োজিত এক মানববন্ধনে এই প্রতিবাদ জানায় তারা।
মানববন্ধনে সংগঠনের সাধারণ সম্পাদক নাইমুল ইসলাম নাইম বলেন, ‘ইতোপূর্বে এদেশে অনেক নারী ধর্ষিত হলেও ধর্ষকদের বিচার নিশ্চিত করা হয়নি। কয়েকটি ঘটনা ভাইরাল হলে দেশজুড়ে আলোচনায় আসলে ধর্ষকদের গ্রেফতার করা হলেও রাজনৈতিক ছত্রছায়ায় তারা দ্রুত জেল থেকে ছাড়া পেয়ে যান। বিচারহীনতার এ সংস্কৃতি বন্ধ না হলে বশেমুরবিপ্রবির ছাত্রী ধর্ষণের মত ঘটনা বেড়েই চলবে।’
মানববন্ধনে অন্যান্য বক্তারা তাদের বক্তব্যে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়ন নিশ্চিতে অসংখ্য পুরস্কারে ভূষিত হলেও আদতে নারীর প্রতি সহিংসতা বন্ধ করতে সরকার ব্যর্থতার পরিচয় দিয়েছে। ধর্ষণের সংখ্যা অতিমাত্রায় বেড়ে যাওয়ায় অভিভাবকরা তাদের সন্তানদের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাতে শঙ্কিত।’ এসময় সংগঠনটির নেতাকর্মীরা ধর্ষকদের বিচারের আওতায় না আনা পর্যন্ত তাদের কর্মসূচি চালিয়ে যাবার ঘোষণা দেন। মানববন্ধনে সংগঠনটির প্রায় ১০ জন নেতাকর্মী উপস্থিত ছিলেন।
এর আগে, গতকাল রাত পৌনে দশটায় বশেমুরবিপ্রবি’র এক নারী শিক্ষার্থী তার সহপাঠীর সাথে ঘুরতে গেলে গোপালগঞ্জ হ্যালিপ্যাড সড়কের সামনে থেকে ঐ নারী শিক্ষার্থীকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে একদল সংঘবদ্ধ চক্র। এ ঘটনাকে কেন্দ্র করে উত্তেজিত শিক্ষার্থীরা রাতে গোপালগঞ্জ-খুলনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২২ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ