সর্বশেষ সংবাদ :

বিএমডিএ’র চেয়ারম্যানের সঙ্গে কৃষকলীগ নেতৃবৃন্দের মতবিনিময়

স্টাফ রিপোর্টার: বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) চেয়ারম্যান বেগম আখতার জাহান’র সঙ্গে মতবিনিময় করেছেন মহানগর ও জেলা কৃষকলীগ নেতৃবৃন্দ। বৃহস্পতিবার বিএমডিএ’র প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
মতবিনিময়ে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষকলীগ সহসভাপতি কৃষিবিদ মো. সাখওয়াত হোসেন সুইট, বিএমডিএ’র নির্বাহী পরিচালক প্রকৌশলী মো. আব্দুর রশীদ, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ বিএমডিএ শাখার সাধারণ সম্পাদক নাজমুল হুদা, বিএমডিএ ডিপ্লোমা এসোসিয়েশনের সভাপতি জিএফএম হাসনুল ফারুক, রাজ-১৫০০ সাধারণ সম্পাদক মো. জীবন, ৩০৪২-সভাপতি মেসবাউল ইসলাম, মহানগর কৃষকলীগ সভাপতি রহমতুল্লাহ, সাধারণ সম্পাদক সাকির হোসেন বাবু, জেলা কৃষকলীগ সভাপতি মো. রবিউল আলম বাবু, সাধারণ সম্পাদক তাজবুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠানে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) চেয়ারম্যান বেগম আখতার জাহান বলেন, দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার কৃষি-বান্ধব সরকার। বিগত বারো বছর ধরে কৃষি ও কৃষকের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার। কয়েক দফায় সারের দাম কমানো হয়েছে এবং ওয়ার্ড পর্যায়ে ডিলারের মাধ্যমে কৃষকদের জন্য সারের ব্যবস্থা করা হয়েছে। গবেষণার মাধ্যমে সৃষ্ট উন্নত বীজ কৃষকদের কাছে সহজলভ্য করা হয়েছে। সেচের তেল ও বিদ্যুতে ব্যাপকভাবে ভর্তুকি প্রদান করছে সরকার।
তিনি বলেন, বরেন্দ্র অঞ্চলে বিএমডিএ’র মাধ্যমে সেচ সুবিধার জন্যে ব্যাপকভাবে খাল খনন করা হচ্ছে। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিভিন্ন মৌসুমে নিয়মিতভাবে প্রণোদনা প্রদান করা হচ্ছে। কৃষি যান্ত্রিকীকরণ এবং অর্ধেক বা তারও বেশী ভর্তুকিমূল্যে কৃষি যন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে। অনলাইনে কৃষকদের বিশেষজ্ঞ পরামর্শ প্রদান করতে কাজ করছে কৃষক বন্ধু কল সেন্টার। সরকারের কৃষি-বান্ধব এসব কাজের সুফল হিসেবে দেশে কৃষকদের আর্থিক বুনিয়াদ সুসংহত হয়েছে এবং খাদ্য ঘাটতির দেশ থেকে বাংলাদেশ খাদ্য রপ্তানীকারক দেশে পরিণত হয়েছে।


প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ | সময়: ৬:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ