তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ জনজীবন : রাজশাহীতে ফের ৪০ ডিগ্রি ছাড়ালো তাপমাত্রা

স্টাফ রিপোর্টার : সামান্য কদিন বিরতির পর আবারো তেঁতে উঠেছে রাজশাহী। গত তিনদিন ধরে রাজশাহীতে টানা ৪০ ডিগ্রি সেলসিয়াস চলছে তাপমাত্রা। আর দিনের সর্বোচ্চ এ তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে কমেছে বাতাসের আদ্রতাও। ফলে তীব্র গরমে আবারও অসহনীয় হয়ে উঠেছে জীবনযাত্রা।
সর্বশেষ বুৃধবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দুদিন তাপামাত্রা ছিলো ৪০ ডিগ্রি।
এদিতে তীব্র গরমের মধ্যেও ঠোঁট ও হাত-পা ফেটে যাচ্ছে মানুষের। স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। দুপুর গড়াতেই প্রধান প্রধান সড়ক ফাঁকা হয়ে যাচ্ছে। একটু সুশীতল হাওয়ার পরশ পেতে মানুষ গাছপালার নিচে আশ্রয় নিয়ে থাকার চেষ্টা করছেন। মানুষের পাশাপাশি পশু-পাখিরাও কষ্ট পাচ্ছে।
রাজশাহীতে বর্তমানে তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে। এর মধ্যে গত ১৭ এপ্রিল বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তারপর টানা চারদিন রাজশাহীতে দিনের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসের ঘরেই। এরপর ২৪ এপ্রিল চলতি মৌসুমের প্রথম বৃষ্টিপাতে তাপমাত্রা কিছুটা কমে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নামে। ওইদিন রাজশাহীতে ৩৫ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।
এরপর থেকে রাজশাহীর তাপমাত্রা ৩৪ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ওঠানামা করছিল। তবে গত সোমবার (৮ মে) সেই তাপমাত্রা আবারও ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। মঙ্গলবারের একই তাপমাত্রা ছিলো। তবে বুধবার তাপমাত্রার পারদ বেড়ে দাড়ায় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে।
রাজশাহী আবহাওয়া অফিস জানায়, রাজশাহীতে সর্বশেষ বৃষ্টি ঝরেছে গত ৪ মে। ওইদিন ৪ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এরপর আর বৃষ্টি হয়নি।
তিনি বলেন, গত সোমবার বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর পরের দিনেই দাপমাত্রা ছিলো ৪০ এর ঘরে। তবে বুধবার আরো বৃদ্ধি পেয়েছে। ফলে রাজশাহীর ওপর দিয়ে এখন তীব্র তাপপ্রবাহ চলছে।


প্রকাশিত: মে ১১, ২০২৩ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ