সর্বশেষ সংবাদ :

সার্বিয়ায় স্কুলে শিক্ষার্থীর গুলি, নিহত অন্তত ৯

সানশাইন ডেস্ক: সার্বিয়ার একটি প্রাথমিক বিদ্যালয়ে ১৪ বছর বয়সী এক শিক্ষার্থীর এলোপাতাড়ি গুলিতে অন্তত আট শিক্ষার্থী ও একজন নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন।
সার্বিয়ার রাজধানী বেলগ্রেডের একটি প্রাথমিক বিদ্যালয়ে ১৪ বছর বয়সী এক শিক্ষার্থীর এলোপাতাড়ি গুলিতে অন্তত আট শিক্ষার্থী ও একজন নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন। বুধবার সকালের দিকে বিদ্যালয়ের শ্রেণিকক্ষে ওই ছাত্রের গুলিতে এক শিক্ষকসহ আরও কমপক্ষে ছয় শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
রাজধানী বেলগ্রেডের ভ্লাদিস্লাভ রিবনিকার প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষার্থীর বাবা মিলান মিলোসেভিচ বলেছেন, তার মেয়ে যে শ্রেণিকক্ষে ছিল সেখানে এক বন্দুকধারী গুলিবর্ষণ করেছে। সার্বিয়ার রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম এনওয়ানকে তিনি বলেন, তার মেয়ে স্কুল থেকে পালাতে সক্ষম হয়েছে। (ছেলেটি) … প্রথমে এক শিক্ষককে গুলি করে। তারপর সে এলোপাতাড়ি গুলিবর্ষণ করেছে। স্কুলটি সার্বিয়ার মধ্যাঞ্চলীয় ভ্রাকার জেলায় অবস্থিত। সেখানকার মেয়র মিলান নেদেলজকোভিচ বলেছেন, শিক্ষকদের জীবন বাঁচানোর লড়াই করছেন চিকিৎসকরা।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, স্কুলে গুলির ঘটনায় আট শিশু ও একজন নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন। এছাড়া গুলিতে আহত এক শিক্ষকসহ ছয় শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ বলেছে, সপ্তম শ্রেণির এক ছাত্রকে স্কুলের চত্বর থেকে আটক করা হয়েছে। বেলগ্রেডের ভ্লাদিস্লাভ রিবনিকার প্রাথমিক বিদ্যালয়ের চত্বর থেকে এক শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ।
গুলির ঘটনার পরপরই স্কুলে ছুটে যান মিলান মিলোসেভিচ। তিনি বলেন, ‘‘আমি নিরাপত্তারক্ষীকে টেবিলের নিচে পড়ে থাকতে দেখেছি। আমি দু’টি মেয়ের শার্টে রক্তমাখা দেখেছি। তার সহপাঠীরা বলেছে, সে (বন্দুকধারী) শান্ত এবং ভালো ছাত্র ছিল। সম্প্রতি ক্লাসে যোগ দিয়েছে সে।’’
এই ঘটনার পরপরই হেলমেট ও বুলেটপ্রুফ পোশাক পরা পুলিশ কর্মকর্তারা স্কুলের চারপাশ ঘিরে রেখেছে। ভ্লাদিস্লাভ রিবনিকা স্কুলের পাশের একটি উচ্চ বিদ্যালয়ের এক মেয়ে শিক্ষার্থী সার্বিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আরটিএসকে বলেছে, ‘আমি বাচ্চাদের চিৎকার করে স্কুল থেকে পালিয়ে যেতে দেখেছি। অভিভাবকরা এসেছিলেন, তারা আতঙ্কে ছিলেন। পরে আমি তিনটি গুলির শব্দ শুনতে পেয়েছি।’
স্কুলে গুলির ঘটনায় আহত শিক্ষক ও শিক্ষার্থীদের বর্তমানে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। গুলির পেছনের কারণ সম্পর্কে জানতে ইতোমধ্যে তদন্ত শুরু হয়েছে বলে সার্বিয়ার পুলিশের বিবৃতিতে জানানো হয়েছে। বেলগ্রেডের একটি শিশু ক্লিনিকের ভারপ্রাপ্ত পরিচালক সিনিসা ডুসিক বলেছেন, এক ছাত্রী মাথায় আঘাত পেয়েছে এবং তার অস্ত্রোপচার চলছে। সে গুরুতর জখম হয়েছে।
বলকান রাষ্ট্র সার্বিয়াতে গোলাগুলির ঘটনা তুলনামূলক বিরল। এই দেশটিতে অত্যন্ত কঠোর বন্দুক আইন রয়েছে। অবৈধ বন্দুক হস্তান্তর বা নিবন্ধন করার জন্য মালিকদের উদ্দেশ্যে একাধিকবার সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির সরকার।


প্রকাশিত: মে ৪, ২০২৩ | সময়: ৫:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ