কৃষকের আড়াই বিঘার ধান নষ্ট করেছে দুর্বৃত্ত

নিয়ামতপুর প্রতিনিধি: কাঁদছেন নওগাঁর নিয়ামতপুর উপজেলার ভাবিচা ইউনিয়নের চন্ডিপুর দীঘিরপাড়ের গরিব কৃষক সাইদুর রহমান। কাঁদার কারণ, তার কষ্টে রোপণকৃত আড়াই বিঘা জমির বোরো ধান কে বা কারা তাকে সর্বস্বান্ত্ব করতে কীটনাশক প্রয়োগ করে ঝলসিয়ে দিয়েছে।
এ বিষয়ে সাইদুর রহমান বিচার চেয়ে ধরনাও দিচ্ছেন বিভিন্ন জনের কাছে। কিন্তু কোথাও বিচার না পেয়ে অবশেষে থানায় মৌখিকভাবে জানিয়েছে। কারও বিরুদ্ধে কোন অভিযোগ করতে পারছেন না, কারণ কীটনাশ প্রয়োগে কাউকে সে দেখিনি।
ভুক্তভোগী সাইদুর রহমানের ছেলে সোহেল এ প্রতিবেদককে বলেন, আমরা খুব গরীব। কিছু নিজের ও বর্গা হিসাবে মোট ৩ বিঘা জমিতে বোরো চাষ করেছি পেটের ভাতের আশায়। আর কয়েকদিন পর ধান ঘরে তুলতে পারতাম। কিন্তু আমাদের সেই আশায় পানি ঢেলে দিলো। আমাদের কারো সাথে তেমন কোন শত্রুতা নেই। দুএক প্রতিবেশীর সাথে সামান্য মনোমালিন্ন রয়েছে। হয়তো তারাই রাতের অন্ধকারে এ জঘন্য কাজ করতে পারে।
সোহেল কান্না বিজড়িত কন্ঠে আরো বলেন, গত আমন মৌসুমেও কাটা ধান বাড়ীতে উঠানোর আগের রাতে ঐ অমানুষরা ধানের পালাতে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। দেশের সম্পদ নষ্ট করেছে। চুরি করলেও তো কারো না কারো কাজে লাগে, কিন্তু পুড়িয়ে ফেললে কি কাজে লাগে। এই ভাবেই আমাদের সর্বস্বান্ত্ব করতে বার বার ধান পুড়িয়ে ফেলছে। আমরা এর সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।
নিয়ামতপুর থানার অফিসার ইনচার্জ মাইদুল ইসলাম বলেন, এ বিষয়ে ভুক্তভোগী কৃষক থানায় এখন পর্যন্ত কোন অভিযোগ করেন নাই। অভিযোগ পেলে তদন্ত পূর্বক প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪ | সময়: ৪:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ