পবায় নারিকেলের গাছ থেকে পড়ে এক ব্যক্তির মৃত্যু

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবা উপজেলার বিরস্তোইল এলাকায় নারিকেল গাছের মাথা পরিস্কার করতে গিয়ে আসলাম (৬০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। রবিবার (২১ এপ্রিল) সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে। আসলামের একই উপজেলার সিন্দুরকুসুম্বী নামোপাড়া এলাকার মৃত্যু আব্দুস সামাদের ছেলে।
এলাকাবাসী জানান, আসলাম দীর্ঘদিন ধরে নারিকেল গাছ পরিষ্কার করার করে থাকেন। আশেপাশের গ্রামগুলোতে যতো নারিকেল গাছ আছে তা আসলামই পরিষ্কার করে থাকে। রবিবার তিনি বিরস্তোইল গ্রামে আসেন নারিকেল গাছ পরিস্কার করতে। গ্রাম ঘুরে তিনি দুইটি নারিকেল গাছ পরিষ্কার করেন। এরপরে তিনি আসেন বিরস্তোইল গ্রামের সোহবার হোসেনের বাড়িতে। তার বাড়ির সামনে একটি নারিকেল গাছ আছে। প্রতিবারের মতো একশত টাকা চুক্তিতে আসলাম নারিকেল গাছে চড়েন পরিষ্কার করার জন্য। কাজের এক পর্যায়ে তার হাতে থাকা ধারালো হাঁসুয়া দিয়ে নারিকেল গাছের ডালে কোপ দেন। কিন্তু নারিকেল গাছের ডাল পার হয়ে হাঁসুয়াটি এসে দড়িতে লাগে। এতে দড়ি কেটে আসলাম নিচে পড়ে গিয়ে আহত হন। আশেপাশে থাকা কয়েকজন নারী এসে তার সেবা করে সুস্থ করে তোলেন। ওই সময় আসলাম বাড়ি যেতে চায়। আশেপাশের লোকজন একটি ভ্যান ভাড়া করে আসলামকে বাড়ি পাঠিয়ে দেন। বাড়ি যাওয়ার কিছুক্ষণ পর আসলাম আবার অসুস্থ হয়ে পড়েন। তখন বাড়ির লোকজন তাকে নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করান। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তিনি দুপুর আড়াইটার দিকে তিনি মারা যান।
প্রত্যক্ষদর্শীদের মধ্যে রেন্টুর স্ত্রী রহিমা, আশরাফের স্ত্রী আশরাফ, লুৎফরের স্ত্রী সায়মা, আসলামের স্ত্রী চাঁননেহারসহ কয়েকজন জানান, কাছেই ছায়াযুক্ত জায়গায় তারা দাঁড়িয়ে ছিলো। আসলাম নারিকেল গাছের মাথায় উপরে গাছ পরিষ্কার করছিলেন। এরই এক পর্যায়ে আসলাম পড়ে যায়। তখন সবাই দৌড়াদৌড়ি করে এসে আসলামের মাথায় পানি ঢালে। এতে আসলাম সুস্থ হয়ে উঠে ও সুস্থ মানুষের মতো আাচরণ করে। আসলাম বাড়ি যেতে চাইলে পরে তারাই একটি ভ্যান ঠিক করে দিয়ে তাকে বাড়ি পাঠিয়ে দেন।
নিহত আসলামের স্ত্রী জোসনা জানান, তার স্বামী দীর্ঘদিন ধরে নারিকেল গাছ পরিস্কার করার কাজ করেন। এটাই ছিলো তার পেশা। রবিবার প্রতিদিনের মতো বিরস্তোইল গ্রামে একটি নারিকেল গাছ পরিষ্কার করতে গিয়ে নিজের ব্যবহৃত হাঁসুয়াতে কোমরে বাঁধা দড়ি কেটে তিনি পড়ে যান। স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে বাড়িতে নিয়ে আসে। বাড়িতে অবস্থাকালিন সময়ে আসলাম ভালোই ছিলেন কিছুক্ষণ। প্রায় ঘণ্টাখানিক পরে আসলাম অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে রামেক হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
জোসনা আরো জানান, গাছ থেকে পড়ে আহত অবস্থায় আসলাম বাড়ি এসে জানান, নিজের হাঁসুয়ার কোপে গাছের সঙ্গে কোমরে বাঁধা দড়িটি কেটে যায়। ওই সময় ভারসাম্য রাখতে না পেরে আসলাম মাটিতে পড়ে যায় ও আহত হন। এমন ঘটনায় তারা কোথাও কোন অভিযোগ করেননি। রামেক হাসপাতাল থেকে না দাবি দিয়ে পরিবারের লোকজন আসলামের লাশ বাড়ি নিয়ে আসে ও রবিবার দিবাগত রাতে তার দাফন সম্পন্ন হয়।


প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪ | সময়: ৪:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ