সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে কারারক্ষীদের প্রশিক্ষণ কোর্সের সমাপনী : কারারক্ষীদের আরও মানবিক হওয়ার পরামর্শ সচিবের

স্টাফ রিপোর্টার : কারারক্ষীদের আরও সংবেদনশীল ও মানবিক হওয়ার পরামর্শ দিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী। রবিবার রাজশাহীতে ১৩তম ডেপুটি জেলার, ৬১তম ব্যাচ কারারক্ষী ও নারী কারারক্ষীদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই পরামর্শ দেন।
আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বলেন, কারাগারের ভেতরে ও বাইরের সার্বিক নিরাপত্তা বিধানের পাশাপাশি বন্দীদের প্রতি কারারক্ষীদের সংবেদনশীল, মানবিক ও সুন্দর আচরণ করতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে গতিশীল প্রশিক্ষণের মাধ্যমে কারারক্ষীদের সুযোগ-সুবিধা বাড়ানোসহ প্রয়োজনীয় সব ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। কারারক্ষী মায়ের সন্তানদের ডে-কেয়ার সেন্টারের ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে।
পরে সুরক্ষা সচিব ১১ জন ডেপুটি জেলারকে র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন এবং ছয় মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণে অংশগ্রহণকারী পুরুষ ও নারী প্রশিক্ষণার্থীদের মধ্যে শ্রেষ্ঠদের হাতে পুরস্কার তুলে দেন। কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে কমান্ড্যান্ট জেনারেল কামাল হোসেনসহ কারা সদর দপ্তর ও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, প্রশিক্ষণার্থী সুপারদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে সংযুক্ত রেখে কারাবিধি প্রথম ও দ্বিতীয় খণ্ড সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষিত করা হয়। সেই সঙ্গে দক্ষ কারা কর্মকর্তা হিসেবে গড়ে তোলার উদ্দেশ্যে চাকরির সঙ্গে সংশ্লিষ্ট সব আইনকানুন ও বিধিবিধান সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান দান করা হয়। এ ছাড়া শারীরিক প্রশিক্ষণ প্রদানসহ অস্ত্র সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়।
বুনিয়াদি এই প্রশিক্ষণ কোর্সটি গত ২০ সেপ্টেম্বর শুরু হয়। রবিবার সমাপনী কুচকাওয়াজ ও শপথ গ্রহণের মধ্য দিয়ে শেষ হলো। এতে কমান্ড্যান্ট কালাম হোসেনের তত্ত্বাবধানে ডেপুটি জেলার হিসেবে ১১ জন, কারারক্ষী হিসেবে ৩৪১ জন ও নারী কারারক্ষী হিসেবে ২৯ জন প্রশিক্ষণ গ্রহণ করেন।


প্রকাশিত: মার্চ ১১, ২০২৪ | সময়: ৪:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ